× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২২ জানুয়ারি ২০১৯, মঙ্গলবার

যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়া বৈঠক মুলতবি

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৭ নভেম্বর ২০১৮, বুধবার, ২:০৭

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং উত্তর কোরিয়ার মধ্যে বৃহস্পতিবারের বৈঠক মুলতবি করা হয়েছে। তবে পরবর্তীতে দুই পক্ষের সম্মতিতে তারিখ নির্ধারণ করে বৈঠকটি অনুষ্ঠিত হবে বলে বুধবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে। বৈঠকটি মুলবতবি হবার আসল কারণ অস্পষ্ট।      
মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, দুই দেশের মধ্যকার বিষয়গুলো নিয়ে আলোচনা চলতে থাকবে। তবে গত জুন মাসে প্রেসিডেন্ট ট্রা¤প এবং কিম জং উন যে বিষয়গুলো নিয়ে একমত হয়েছিলেন, সেগুলো পূরণ করতে যুক্তরাষ্ট্র বর্তমানে বেশি সক্রিয়।
দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন উর্ধ্বতন কর্মকর্তা জানান, যদিও বৈঠকটি স্থগিত করার বিষয়টি অনুশোচনা করার মতো বিষয়, তবে এ বিষয়ে অতিরিক্ত চিন্তা করার কিছু নেই।  
বৈঠকটি মুলতবি ঘোষণা করার পেছনে যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকানদের পরাজয় কারণ হতে পারে ধারণা করা হচ্ছে। ডেমোক্রেটরা এই নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা লাভের মাধ্যমে ট্রাম্পের এজেন্ডা বাস্তবায়নে বাধা দেয়ার সুযোগ পেল। আর এই পরাজয় এই সপ্তাহের মধ্যেই ট্রাম্পের পররাষ্ট্র নীতিতে প্রভাব ফেলতে পারে।।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর