× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৯ নভেম্বর ২০১৮, সোমবার

হেরাথের বিদায়ী টেস্টে আর ফোকসের অভিষেকে কীর্তি

খেলা

স্পোর্টস ডেস্ক | ৮ নভেম্বর ২০১৮, বৃহস্পতিবার, ৯:৪৫

শ্রীলঙ্কার হয়ে ক্যারিয়ারের শেষ টেস্টে এক ভেন্যুতে বিশ্বের তৃতীয় বোলার হিসেবে একশ’ উইকেটের কীর্তি গড়েন রঙ্গনা হেরাথ। স্পর্শ করেন স্বদেশী কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরন ও ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসনকে। আর গল আন্তর্জাতিক স্টেডিয়ামে হেরাথের বিদায়ী টেস্টে নজর কাড়েন ইংল্যান্ডের বেন ফোকস। পঞ্চম উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে টেস্ট অভিষেকে সেঞ্চুরির রেকর্ড গড়েন তিনি। নাম লেখান স্বদেশী ম্যাট প্রায়রের পাশে। এ তালিকায় শ্রীলঙ্কার রয়েছেন দুইজন। এরা হলেন- ব্রেন্ডন কুরুপ্পু ও রমেশ কালুভিথারানা। অন্যজন নিউজিল্যান্ডের টম ব্লান্ডেল।
অন্যদিকে, টেস্ট ক্রিকেটে এক ভেন্যুতে একশ’ উইকেট প্রাপ্তির পঞ্চম ঘটনা এটি। তিন ভেন্যুতে উইকেট সংখ্যায় তিন অঙ্কে পৌঁছান টেস্ট ক্রিকেটের সর্বকালের সর্বোচ্চ উইকেট সংগ্রাহক (৮০০) মুরালিধরন। তিনটিই নিজ মাঠে। কলম্বোর সিংহলি স্পোর্টস ক্লাব গ্রাউন্ড (১৬৬), ক্যান্ডির আসগিরিয়া স্টেডিয়াম (১১৭) ও গল আন্তর্জাতিক স্টেডিয়াম (১১১)। আর লন্ডনের লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে ১০৩ উইকেট নেন অ্যান্ডারসন। নিয়মিত  উইকেটরক্ষক জনি বেয়ারস্টোর ইনজুরির সুবাদে অভিষেক হয় ফোকসের। আর সিরিজের প্রথম টেস্টেই বাজিমাত করেন ২৫ বছর বয়সী এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। সাত নম্বরে নেমে ২০২ বলে ১০৭ রানের ইনিংস উপহার দেন তিনি। তাতে ছিল ১০টি চারের মার। দলীয় ৩৪২ রানে শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হন ফোকস। ওপেনার কিটন জেনিংস ৪৬, অধিনায়ক জো রুট ৩৫, জস বাটলার ৩৮, স্যাম কারেন ৪৮ ও আদিল রশিদ ৩৫ রান করেন। রুটকে বোল্ড করে মাইলফলক ছোঁয়া উইকেট উদ্‌যাপন করেন হেরাথ। ইনিংসে এই এক উইকেটই পান চল্লিশ বছর বয়সী এই বাঁ-হাতি স্পিনার। পাঁচ উইকেটের নৈপুণ্য দেখান অফস্পিনার দিলরুয়ান পেরেরা। পেসার সুরাঙ্গা লাকমল নেন তিন উইকেট। গতকাল নিজেদের প্রথম ইনিংসে মাত্র ২০৩ রানে অলআউট হয় লঙ্কানরা। অধিনায়ক দিনেশ চান্দিমাল ৩৩ ও অর্ধশতক করেন অ্যাঞ্জেলো ম্যাথিউজ (৫২)। ব্যক্তিগত ১৪ রানে অপরাজিত থাকেন হেরাথ। চার উইকেট নেন মঈন আলী। দুইটি করে পান জ্যাক লিচ ও আদিল রশিদ। নিজেদের দ্বিতীয় ইনিংসে ৩৮/০ সংগ্রহ নিয়ে দ্বিতীয় দিন শেষ করে ইংলিশরা। অভিষিক্ত ররি বার্নস ১১ ও কিটন জেনিংস ২৬ রানে অপরাজিত থাকেন। আর সফরকারীদের লিড দাঁড়ায় ১৭৭ রান।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর