× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৯ নভেম্বর ২০১৮, সোমবার

একনেকে ৩০ হাজার কোটি টাকার ২৮ প্রকল্প অনুমোদন

দেশ বিদেশ

অর্থনৈতিক রিপোর্টার | ৮ নভেম্বর ২০১৮, বৃহস্পতিবার, ৯:৫০

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ৩০ হাজার ২৩৪ কোটি ৬০ লাখ টাকার ২৮টি উন্নয়ন প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে সরকারি অর্থায়ন করা হবে ২৪ হাজার ৮৫৪ কোটি ১৭ লাখ টাকা, সংস্থার নিজস্ব তহবিল ৫৩৯ কোটি ১৭ লাখ টাকা এবং বৈদেশিক প্রকল্প সাহায্য ৪ হাজার ৫০৬ কোটি ৭৪ লাখ টাকা। গতকাল রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠক শেষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ কথা জানান।
সভায় নেত্রকোনায় স্থাপন করা হচ্ছে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়। একনেকে অনুমোদিত প্রকল্পটির নির্মাণে ব্যয় হবে ২ হাজার ৬৩৭ কোটি ৪০ লাখ টাকা। ২০১৯ সালের জানুয়ারি থেকে শুরু হয়ে ২০২১ সালের ডিসেম্বরের মধ্যে কাজ বাস্তবায়ন হবে। এ ছাড়া অনুমোদিত হয়েছে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর সমপ্রসারণ (প্রথম পর্যায়) প্রকল্পটি। এটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৩০৯ কোটি ৭৯ লাখ টাকা। জয়িতা ফাউন্ডেশনের সক্ষমতা বিনির্মাণ নামের প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ২৬২ কোটি ৯৯ লাখ টাকা।
পরিকল্পনামন্ত্রী আরো বলেন, এগুলোকে নির্বাচনী একনেক বলা যাবে না। কেননা, অর্থবছরের এই সময়টাতে এমনিতেই প্রকল্প প্রক্রিয়াকরণ একটু বেশি হয়ে থাকে। তবে অন্যান্য বছরের চেয়ে এবার বেশি হচ্ছে। কারণ যদি নির্বাচনের সময়টাতে একনেক না হয় তাহলে এগুলো আবার পিছিয়ে যাবে। এজন্য বেশি বেশি প্রকল্প অনুমোদন দেয়া হচ্ছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর