× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৯ নভেম্বর ২০১৮, সোমবার

নিউ ইয়র্কে ৬ অভিযোগে অভিযুক্ত বাংলাদেশি জঙ্গি আকায়েদ

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ৮ নভেম্বর ২০১৮, বৃহস্পতিবার, ৯:৫১

নিউ ইয়র্কে বোমা হামলার দায়ে অভিযুক্ত করা হয়েছে বাংলাদেশি যুবক আকায়েদ উল্লাহকে (২৮)। গত ডিসেম্বরে সে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের আদর্শে অনুপ্রাণিত হয়ে নিউ ইয়র্ক সিটির পাতালপথে বোমা বিস্ফোরণ ঘটায়। তার বিরুদ্ধে আনা ৬টি অভিযোগের সব কয়টিতেই তাকে মঙ্গলবার অভিযুক্ত করা হয়েছে। এর মধ্যে রয়েছে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালাতে পারে এমন অস্ত্রের ব্যবহার ও সন্ত্রাসী সংগঠনকে সমর্থন করা। ফেডারেল প্রসিকিউটরদের উদ্ধৃত করে এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। ম্যানহাটন ফেডারেল কোর্টে এক সপ্তাহের বিচার চলার পর আকায়েদ উল্লাহকে অভিযুক্ত করা হলো। শাস্তি হিসেবে সে যাবজ্জীবন কারাদণ্ড পেতে পারে। এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে তার আইনজীবীরা।
আকায়েদের বিরুদ্ধে বোমা হামলার যে অভিযোগ আনা হয়েছে তাতে তার বিরুদ্ধে তারা কোনো যুক্তিতর্ক উপস্থাপন করেননি। তবে আকায়েদের আইনজীবীরা বলেছেন, আকায়েদের উদ্দেশ্য ছিল নিজের জীবনকে শেষ করে দেয়া। ইসলামিক স্টেটের প্রতি সমর্থনে সে ওই হামলা চালায়নি। যদিও আকায়েদ অনলাইনে ওই জঙ্গি গ্রুপের প্রচারণার সঙ্গে ছিল।
দু’টি ভূগর্ভস্থ টানেলকে সংযোগকারী একটি পাতালপথে ঘরে তৈরি একটি বোমা বিস্ফোরণ ঘটায় আকায়েদ গত ডিসেম্বরে। এ অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়। ম্যানহাটনে চালানো তার ওই হামলায় কেউ নিহত হননি। তবে কর্তৃপক্ষ বলেছে, তিনজন সামান্য আহত হয়েছেন। ওইদিন সকালে পাতাল রেল স্টেশন ও পোর্ট অথরিটি বাস টার্মিনাল অস্থায়ী ভিত্তিতে বন্ধ রাখা হয়েছিল।
ফেডারেল প্রসিকিউটররা বলেছেন, স্থানীয় একটি নির্মাণ প্রতিষ্ঠান থেকে সংগ্রহ করা একটি পাইপ দিয়ে বোমা তৈরি করেছিল আকায়েদ। ওই নির্মাণ প্রতিষ্ঠানে সে একজন ইলেকট্রিসিয়ান হিসেবে কাজ করতো। পাইপের সঙ্গে দিয়াশলায়ের কাঠির অগ্রভাগ, চিনি ও কিছু স্ক্রু ব্যবহার করে সে ওই বোমা বানায়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর