× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৯ নভেম্বর ২০১৮, সোমবার

জাতীয় বিপ্লব ও সংহতি দিবসে জিয়ার মাজারে বিএনপির শ্রদ্ধা

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ৮ নভেম্বর ২০১৮, বৃহস্পতিবার, ৯:৫১

জাতীয় বিপ্লব ও সংহতি দিবস স্মরণে দলের প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান, বীরউত্তমের মাজারে পুষ্পস্তবক অর্পণ করেছে বিএনপি। শ্রদ্ধা অর্পণ শেষে মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে ঐক্যফ্রন্টের দ্বিতীয় দফা সংলাপে ৭ দফা দাবি তুলে ধরা হবে। আশা করি, আজকের সংলাপ থেকে সুুচিন্তিত মতামত আসবে। তিনি বলেন, সরকার যদি গণতান্ত্রিক ধারা রাখতে চায় এবং সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন চায়, তাহলে সংলাপ থেকে সুচিন্তিত মতামত আসবে। মির্জা আলমগীর বলেন, দেশনেত্রী খালেদা জিয়ার নেতৃত্বে আমরা যে আন্দোলন শুরু করেছি, সে আন্দোলনের ধারাবাহিকতায় জাতীয় ঐক্যফ্রন্ট-এর মাধ্যমে পুরো জাতিকে ঐক্যবদ্ধ করে জনগণের অধিকার প্রতিষ্ঠিত করতে হবে। বিজয়কে সুসংহত করতে চাই। প্রধানমন্ত্রীর সঙ্গে সংলাপে গায়েবি মামলার তালিকা দেয়ার ব্যাপারে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, সবই করা হবে। আমাদের ৭ দফা দাবিগুলো তুলে ধরবো।
এখন পুরো জিনিসটা নির্ভর করবে সরকারের উপরে। এরপর জিয়াউর রহমানের মাজার থেকে সংলাপের জন্য গণভবনে যান মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এদিকে বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে সকালে নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে উত্তোলন করা হয়েছে দলীয় পতাকা। রঙিন পোস্টার প্রকাশ করেছে বিএনপি ও অঙ্গ সংগঠন। সকাল ১০টায় শেরেবাংলা নগরে জিয়ার সমাধিতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্থায়ী কমিটির সদস্যসহ কর্মীদের নিয়ে পুষ্পমাল্য অর্পণ করেন। তারা প্রয়াত নেতার আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাতেও অংশ নেন। এ সময়ে স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান আলতাফ হোসেন চৌধুরী, শাহজাহান ওমর বীরউত্তম, মোহাম্মদ শাহজাহান, ইনাম আহমেদ চৌধুরী, ডা. এজেডএম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, জয়নুল আবদিন ফারুক, হাবিবুর রহমান হাবিব, যুগ্ম মহাসচিব মাহবুব উদ্দিন খোকন, খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, শ্যামা ওবায়েদ, সানাউল্লাহ মিয়া, ডা. দেওয়ান সালাউদ্দিন, মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাসসহ কেন্দ্রীয়, মহানগর ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। উল্লেখ্য, ৮ই ফেব্রুয়ারি জিয়া এতিমখানা ট্রাস্ট মামলায় ৫ বছরের সাজায় খালেদা জিয়া কারাবন্দি হওয়ায় এই বছর দলের নেতারা জিয়ার কবরে পুষ্পমাল্য অর্পণ করলেন।
১৯৭৫ সালের ১৫ই আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে নিহত হওয়ার পর সেনাপ্রধানের দায়িত্বে আসেন জিয়াউর রহমান। এরপর মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার খালেদ মোশাররফের নেতৃত্বে সেনাবাহিনীতে একটি অভ্যুত্থান হয়। এ সময় জিয়া হন গৃহবন্দি। ৭ই নভেম্বর মুক্তিযুদ্ধের আরেক সেক্টর কমান্ডার কর্নেল তাহেরের নেতৃত্বে পাল্টা অভ্যুত্থানে আটকাবস্থা থেকে মুক্ত হন জিয়া। এর মধ্য দিয়ে ক্ষমতার কেন্দ্রবিন্দুতে চলে আসেন জিয়া। পরে তারই নেতৃত্বে গঠিত হয় বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি। বিএনপি এই দিনকে সিপাহী-জনতার জাতীয় বিপ্লব ও সংহতি দিবস, আওয়ামী লীগ মুক্তিযোদ্ধা সৈনিক হত্যা দিবস ও জাসদ সিপাহী-জনতার অভ্যুত্থান দিবস হিসেবে পালন করে আসছে।
বিএনপির আলোচনা সভা আজ
জাতীয় বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করেছে বিএনপি। আজ বেলা ২টায় রাজধানীর ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ার্স-বাংলাদেশ মিলনায়তনে এ আলোচনা সভা হবে। এতে বিএনপির জাতীয় নেতৃবৃন্দসহ দেশের বিশিষ্ট ব্যক্তিবর্গ বক্তব্য দেবেন। বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের সকল পর্যায়ের নেতাকর্মীকে যথাসময়ে আলোচনা সভায় উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর