× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৩ জানুয়ারি ২০১৯, বুধবার

ট্রাকের কবর!

ষোলো আনা

ষোলো আনা ডেস্ক | ৯ নভেম্বর ২০১৮, শুক্রবার, ৮:৫৭

অ্যালসডিসে রাভলেরে। এই আশি বছরের বৃদ্ধের বাস উরুগুয়ের উত্তর-পূর্বাঞ্চলের মেলো শহরে। পেশায় তিনি একজন কৃষক। তার একটি অচল ট্রাক ছিল। যার মডেল এফ-৩৫। ট্রাকটি তিনি কিনেছিলেন ৪৫ বছর আগে। এই কৃষকের দীর্ঘ জীবনে বহু সাফল্যের সঙ্গী ট্রাকটি। সহায় সম্বলহীন রাভলেরের জীবনে এই ট্রাকের অবদান অনেক।
এই ট্রাক তাকে দিয়েছে চাষের জমি, পাকা বাড়ি, আয়েশি জীবন, জুগিয়েছে ছেলেমেয়ের লেখাপড়া ও চিকিৎসার খরচ। তবে এই ট্রাকটি অচল হলেও বিক্রি করে দেননি তিনি। সন্তানসমতুল্য ট্রাককে কী আর বিক্রি করা যায়।

যখন তিনি ট্রাকটি কিনেছিলেন, তখন মেলো শহর থেকে মন্টেভিডিওতে (উরুগুয়ের রাজধানী) যাওয়ার বিকল্প যানবাহন খুবই কম ছিল। ৪শ’ কিলোমিটার পথ পাড়ি দিয়েছেন এই ট্রাকে করে। ১২ ঘণ্টা ভারী মালামাল নিয়ে বিরামহীন ছুটেছে ট্রাকটি। এভাবেই ট্রাকটির অভাবনীয় সেবা জীবনে এনে দিয়েছে সুখ।

অ্যালসডিসে রাভলেরে এক স্থানীয় গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে বলেন, ‘আমার সন্তানের মতো যে ট্রাকটিকে লালন করেছি, যে ট্রাক আমার জীবনে সুখ এনে দিলো, তাকে আমি কি করে বিক্রি করি? আমি ট্রাকটিকে আমার সন্তান মানি। তাই, আমার সন্তান মৃত্যুবরণ করলে যেমন করে কবর দিতাম ঠিক সেরকম করেই তাকে কবর দিয়েছি।’

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর