× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৮ নভেম্বর ২০১৮, রবিবার

‘নির্বাচন কমিশন সব দলের অংশগ্রহণের ব্যাপারে আন্তরিক নয়’

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার | ৯ নভেম্বর ২০১৮, শুক্রবার, ১০:০৬

রাজনৈতিক দলগুলোর মধ্যে সমঝোতার আগে তফসিল ঘোষণা অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ নির্বাচনের পথ সৃষ্টিতে প্রতিবন্ধকতা মনে করছেন বিশ্লেষকরা। তারা মনে করছেন, নির্বাচন কমিশন সব দলের অংশগ্রহণের বিষয়ে আন্তরিক নয়। তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এম. হাফিজ উদ্দিন খান বলেন, ২৮শে জানুয়ারির আগে নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে। সে হিসেবে ২০শে জানুয়ারি নির্বাচন করলেই চলতো। সেক্ষেত্রে নভেম্বরের শেষের দিকে নির্বাচনী তফসিল ঘোষণা করলেই চলতো।

এ সময়ের মধ্যে সরকারের সঙ্গে বিরোধী রাজনৈতিক জোটের যে সংলাপ চলছিল সেটি হয়তো আরও এগিয়ে যেত। এতে শান্তিপূর্ণ ও সবার অংশগ্রহণে একটি নির্বাচন করার পথ সৃষ্টি হতো। এখন সেই পথ আর হয়তো বাকি রইল না।
সব রাজনৈতিক দলগুলোকে নির্বাচনে নিয়ে আসার দায়িত্ব নির্বাচন কমিশনের নয়- এ কথার মধ্যদিয়ে সব দলকে নির্বাচনে নিয়ে আসার ব্যাপারে ইসি তাদের কোনো দায়িত্ব নেই বলে পরিষ্কার করেছে। তিনি বলেন, নির্বাচনে ইভিএম ব্যবহার না করার জন্য সব রাজনৈতিক দল আপত্তি দেয়ার পরও নির্বাচনে সেই ইভিএম ব্যবহারের কথা বলা হয়েছে। সুতরাং বোঝাই যায় নির্বাচন কমিশন সব দলের অংশগ্রহণের ব্যাপারে আন্তরিক নয়। তার মতে, সব রাজনৈতিক দল ঐকমত্যে পৌঁছালে ঘোষিত তফসিলকে পুনঃতফসিলে রূপান্তর করা যেতে পারে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর