× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৯ নভেম্বর ২০১৮, সোমবার

মেসির যেসব রেকর্ড কখনোই ভাঙতে পারবেন না রোনালদো

খেলা

স্পোর্টস ডেস্ক | ৯ নভেম্বর ২০১৮, শুক্রবার, ২:১৫

গত এক দশক ধরে ফুটবল বিশ্ব শাসন করছেন লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। দুজনে পাল্লা দিয়ে গড়ছেন একের পর এক রেকর্ড। উভয়ই পেয়েছেন সর্বকালের অন্যতম সেরা ফুটবলারের তকমা। তবে তাদের মধ্যে কে সেরা? এ নিয়ে রয়েছে বিস্তর বিতর্ক। কারো মতে মেসি, তো কেউ এগিয়ে রাখছেন রোনালদোকে। তবে পাঁটি রেকর্ডের দিক দিয়ে সব সময় রোনলদোর চেয়ে এগিয়ে থাকবেন মেসি। আর এই রেকর্ডগুলো কখনোই ভাঙা হবে না সিআর সেভেনের।
১. টানা ১০ মৌসুমে ফ্রি-কিক থেকে গোল: ২০০৮ সালের ৪ অক্টোবর অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে ফ্রি-কিকে গোলের খাতা খোলেন মেসি। এরপর টানা ১০ মৌসুমেই তা করেছেন।
এমন নজির নেই রোনালদোর। তার বয়স হয়ে গেছে ৩৩। তাই ধরেই নেয়া হচ্ছে তিনি আর এ রেকর্ড স্পর্শ করতে পারবেন না।
২. এল ক্লাসিকোতে সর্বাধিক গোল ও অ্যাসিস্ট: রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার লড়াই এল ক্লাসিকো নামে পরিচিত। ৩০টি এল ক্লাসিতো ১৮ গোল ও ১টি অ্যাসিস্ট করেছেন রোনালদো। সেখানে ২৬ গোল ও ১৪টি অ্যাসিস্ট রয়েছে মেসির। যা সর্বকালের সেরা রেকর্ড। মাস তিনেক আগে রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে যোগ দেয়ায় মেসিকে স্পর্শ করা সম্ভব নয় পর্তুগিজ যুবরাজের।

৩. লা লিগায় সব দলের বিপক্ষে এবং টানা ২১ ম্যাচে গোল: স্প্যানিশ লা লিগায় সব দলের বিপক্ষে গোল কৃতিত্ব রয়েছে মেসির। এ রেকর্ড আছে রোনালদোরও। তবে মেসির মতো টানা ২১ ম্যাচে গোল করার কীর্তি নেই সিআর সেভেনের।
৪. এক মৌসুমে ৭৩ এবং এক পঞ্জিকাবর্ষে ৯১ গোল: ২০১১-১২ মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৭৩ গোল করেছেন মেসি। আর ২০১২ সালে সব মিলিয়ে করেন মোট ৯১ গোল। এরকম কোনো কীর্তি স্প্যানিশ ফুটবল ইতিহাসেই আর কারো নেই।
৫. টানা চারবার ব্যালন ডি'অর জয়: ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত টানা চারবার ব্যালন ডি’অর জেতেন মেসি। সেখানে টানা দুবার ফুটবলের সর্বোচ্চ মর্যাদার পুরস্কারটি জেতার কীর্তি আছে রোনালদোর। গত দুই বছর জিতে অবশ্য এ রেকর্ড ছোঁয়ার সম্ভাবনা আছে জুভ তারকার। তবে তা সহজ হবে বলে মনে হচ্ছে না। কারণ, চলতিসহ আগামী বছরও সেটি জিততে হবে তাকে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর