× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৯ নভেম্বর ২০১৮, সোমবার

প্রস্তুতি না থাকায় উত্তর কোরিয়া বৈঠক স্থগিত করেছে: যুক্তরাষ্ট্র

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ১০ নভেম্বর ২০১৮, শনিবার, ৯:১৭

প্রয়োজনীয় প্রস্তুতি না থাকায় ট্রাম্প প্রশাসনের সঙ্গে নির্ধারিত বৈঠক স্থগিত করেছে উত্তর কোরিয়া। জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি এমনটিই দাবি করেছেন। বৃহস্পতিবার সাংবাদিকদের তিনি বলেন, আলোচনা স্থগিত হয়েছে, কেননা তারা (উত্তর কোরিয়া) প্রস্তুত ছিল না। এ সময় তিনি গত জুনে ট্রাম্প-কিম সামিটে স্বাক্ষরিত চুক্তি বাস্তবায়ন করার জন্য পিয়ংইয়ংয়ের প্রতি তাগিদ দেন।
এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা নিয়ে বৃহস্পতিবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠক অনুষ্ঠিত হয়। রাশিয়া এ বৈঠকের ডাক দিয়েছিল। বৈঠক শেষে নিকি হ্যালি বলেন, এখন উত্তর কোরিয়াকে পদক্ষেপ নিতে হবে।
সিঙ্গাপুরে যেসব বিষয়ে চুক্তি হয়েছিল, সেগুলো বাস্তবায়নে স্থবিরতা, বিলম্ব বা পাশকাটিয়ে যাওয়ার কোনো সুযোগ নেই। ওয়াশিংটন ও পিয়ংইয়ংয়ের সম্পর্ককে ‘আন্তরিক’ আখ্যা দিয়ে তিনি বলেন, দু’দেশের মধ্যে বড় কোনো সমস্যা নেই। দ্রুতই বৈঠকের তারিখ পুনঃনির্ধারণ করা হবে বলেও আশা প্রকাশ করেন তিনি। এ সময় তিনি উত্তর কোরিয়া ইস্যুতে রাশিয়ার ভূমিকার সমালোচনা করেন। দেশটি উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি কমানোর জন্য আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেয়ার চেষ্টা করছে।  নিকি হ্যালি রাশিয়ার বিরুদ্ধে নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা নিয়ে প্রতারণার অভিযোগ তোলেন। উল্লেখ্য, বৃহস্পতিবার নিউ ইয়র্কে উত্তর কোরিয়ার কর্মকর্তাদের সঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে বসার কথা ছিল। কিন্তু একদিন আগে বুধবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের পক্ষ থেকে বলা হয়, বৈঠক স্থগিত হয়েছে। পরবর্তীতে সুবিধাজনক কোনো সময়ে এটা অনুষ্ঠিত হবে। তবে এই অপ্রত্যাশিত বিলম্বের কারণ উল্লেখ করেনি তারা। এ বিষয়ে জাতিসংঘে নিযুক্ত উত্তর কোরিয়ার প্রতিনিধির প্রতিক্রিয়া জানতে চাওয়া হলে তারা সাড়া দেননি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর