× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৯ নভেম্বর ২০১৮, সোমবার

বঙ্গবন্ধু স্যাটেলাইট ১-এর নিয়ন্ত্রণ বুঝে পেলো বাংলাদেশ

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ১০ নভেম্বর ২০১৮, শনিবার, ৯:৩৫

বঙ্গবন্ধু স্যাটেলাইট ১-এর নির্মাতা প্রতিষ্ঠান থ্যালেস অ্যালানিয়া স্পেসের কাছ থেকে সম্পূর্ণ নিয়ন্ত্রণ বুঝে পেয়েছে বাংলাদেশ। গতকাল সন্ধ্যায় রাজধানীর বাংলামোটরে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের কার্যালয় টাইটেল হস্তান্তরের মাধ্যমে পূর্ণ নিয়ন্ত্রণ বুঝে নেয়া হয়। গত ১১ই মে স্যাটেলাইট উৎক্ষেপণের পর থেকে এর নিয়ন্ত্রণ ছিল উৎক্ষেপণকারী প্রতিষ্ঠান ফ্রান্সের থ্যালাস অ্যালেনিয়ার হাতে। গত জুনে প্রাথমিকভাবে এটার নিয়ন্ত্রণ নেয় বাংলাদেশ। সব ধরনের কারিগরি পরীক্ষা শেষে সম্পূর্ণভাবে এর নিয়ন্ত্রণ বুঝে নেয়া হলো শুক্রবার। প্রথমে বিটিআরসি চেয়ারম্যান জহুরুল হকের কাছে নিয়ন্ত্রণ হস্তান্তর করেন বঙ্গবন্ধু স্যাটেলাইট ১-এর থ্যালাস অ্যালেনিয়ার প্রোগ্রাম ম্যানেজার জিল ওবাদিয়া। দায়িত্ব বুঝে নিয়ে জহুরুল হক পরে স্যাটেলাইট কোম্পানির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদের কাছে টাইটেল হস্তান্তর করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।
এ ব্যাপারে মোস্তাফা জব্বার বলেন, আমরা আমাদের নিজস্ব স্যাটেলাইটের মাধ্যমে সারা বিশ্বের সঙ্গে সংযোগ স্থাপনের সক্ষমতা অর্জন করেছি। আমরা এটাকে গর্বের ধন হিসেবে দেখি। আমরা একটা স্যাটেলাইটের গর্বিত মালিক।
তরুণরা স্যাটেলাইটের নিয়ন্ত্রণ নেয়ায় তিনি তাদের অভিনন্দন জানান। বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইটের যে লাইফ টাইম (১৫ বছর), তার অর্ধেক সময়ে এর খরচ উঠে আসবে এবং বাকি সময়ে স্যাটেলাইটটি মুনাফা করবে। তিনি আরো জানান, আগামী তিন বছরের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট ১ প্রকল্প পুঁজিবাজারে নিয়ে আসা হবে। যেখানে সাধারণ মানুষের অংশগ্রহণ থাকবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর