× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৯ নভেম্বর ২০১৮, সোমবার

অল্পসংখ্যক রোহিঙ্গাকে কানাডায় পুনর্বাসনের প্রস্তাব গ্রহণ করেনি বাংলাদেশ

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ১০ নভেম্বর ২০১৮, শনিবার, ৯:৪৬

বাংলাদেশের শরণার্থী শিবিরগুলোতে অবস্থানরত স্বল্প সংখ্যক রোহিঙ্গা শরণার্থীকে কানাডায় পুনর্বাসনের প্রস্তাব ফিরিয়ে দিয়েছে বাংলাদেশ সরকার। কানাডার কর্মকর্তারা জানিয়েছেন, যেসব রোহিঙ্গা নারী মিয়ানমার সেনাবাহিনী কর্তৃক ধর্ষণের স্বীকার হয়েছেন তাদের অগ্রাধিকার দিয়ে রোহিঙ্গাদের একটি অংশকে কানাডায় আশ্রয়ের প্রস্তাব দেয়া হয়েছিল বাংলাদেশ সরকারকে। আল জাজিরার খবরে বলা হয়েছে, কানাডার এ প্রস্তাব ফিরিয়ে দিয়ে শরণার্থীদের মিয়ানমারেই পুনর্বাসনের পরিকল্পনার দিকে এগোচ্ছে বাংলাদেশ। এ বিষয়ে বাংলাদেশের বেশ কয়েকজন সরকারি কর্মকর্তা, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এবং শরণার্থী ত্রাণ ও পুনর্বাসন কমিশনারের সঙ্গে যোগাযোগ করা হলেও তারা কোনো মন্তব্য করতে রাজি হননি। কানাডা কর্তৃপক্ষের মতে, কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিশ্চিয়ান ফ্রিল্যান্ড গত মে মাসে বাংলাদেশ সফরকালে মিয়ানমারে ধর্ষণের শিকার নারীদের কানাডায় পুনর্বাসনের প্রস্তাব করেছিল। দেশটি এখনো এ প্রস্তাব থেকে পিছু হটেনি। ফ্রিল্যান্ড বলেছিলেন, কানাডা এ বিষয়ে বাংলাদেশের সঙ্গে আলোচনা করতে ইচ্ছুক। এর প্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশ কর্তৃপক্ষ এ বিষয়টি সমপর্কে ভেবে দেখবে।
এরপর জাতিসংঘের শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর) এর মধ্যস্থতায় দুই দেশের সরকারের মধ্যে এ নিয়ে আলোচনা চলছিল। এ বিষয়ে নেদারল্যান্ডসের সাবেক কূটনীতিক এবং রোহিঙ্গা শরণার্থী সংকট ইস্যুতে আন্তর্জাতিক প্যানেলের উপদেষ্টা লেতিতিয়া ভ্যান ডেন অ্যাসুম বলেন, বিশেষজ্ঞরা রোহিঙ্গা শরণার্থীদের সুরক্ষিত করতে কাজ চালিয়ে যাচ্ছেন। সেনাবাহিনীর দ্বারা ধর্ষিত মানসিকভাবে আঘাতপ্রাপ্ত অনেক নারীকে সন্তান জন্ম দেয়ার পর বাংলাদেশি ক্যাম্পে একঘরে করে দেয়া হয়েছে। তারা এই পুনর্বাসনে লাভবান হতে পারতেন। এটি একটি মানবিক বিষয়। যদি এই বিশেষ মানুষদের জন্য পুনর্বাসন প্রস্তাবটি এখন জারি থাকে, তাহলে বাংলাদেশ সরকারের এই বিষয়টি নিয়ে আবার চিন্তা করা উচিত।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Gazi Anowar
৯ নভেম্বর ২০১৮, শুক্রবার, ১০:১২

Good proposal from Canada

অন্যান্য খবর