× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৪ মার্চ ২০১৯, রবিবার
বেরোবির ভর্তি পরীক্ষা

প্রতি আসনের বিপরীতে লড়বে ৫৪ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী

শিক্ষাঙ্গন

বেরোবি প্রতিনিধি | ২০ নভেম্বর ২০১৮, মঙ্গলবার, ১:১৮

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় ৬টি অনুষদে ২১টি বিভাগের অধীনে আবেদনপত্র জমা পড়েছে ৭০ হাজার ৬৬৭টি। এবারের ভর্তি পরীক্ষায় ১ হাজার ৩১৫টি আসনের বিপরীতে লড়বে ৫৪ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর বিষয়টি নিশ্চিত করেছে।

বিশ^বিদ্যালয় সূত্রে জানা যায়, নির্ধারিত সময়ে ‘এ’ ইউনিটে (কলা অনুষদ) আবেদন করেছে ১৮ হাজার ২৭০ জন, ‘বি’ ইউনিটে (সামাজিক বিজ্ঞান অনুষদ) ১৯ হাজার ৮১২ জন, ‘সি’ ইউনিটে (বাণিজ্য অনুষদ) ৮ হাজার ১২৩ জন, ‘ ডি’ ইউনিটে (বিজ্ঞান অনুষদ) ৮ হাজার ৯০১ জন, ‘ই’ ইউনিটে (প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ) ৬ হাজার ৯৬৬ জন এবং ‘এফ’ ইউনিটে (জীব ও ভূবিজ্ঞান অনুষদ) আবেদন করেছে ৮ হাজার ৫৯৬ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

এছাড়া মুক্তিযোদ্ধা কোটা শতকরা পাঁচজন, ক্ষুদ্র নৃগোষ্ঠী শতকরা ১.৫ জন, প্রতিবন্ধী কোটা শতকরা একজন, পোষ্য কোটা শতকরা ২ জন এবং হরিজন কোটা শতকরা দশমিক ৫ জন নির্ধারণ করা হয়েছে যা মোট আসন সংখ্যার অতিরিক্ত বলে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়।
বিশ্ববিদ্যালয়ের মোট ছয়টি অনুষদে ২১টি বিভাগের অধীনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২ থেকে ৬ ডিসেম্বর। ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ^বিদ্যালয়ের ওয়েবসাইট www.brur.ac.bd তে পাওয়া যাবে।

প্রসঙ্গত, ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হয় গত ২৬ সেপ্টেম্বর এবং আবেদনের শেষ তারিখ ছিল ১৮ নভেম্বর রাত ১১টা পর্যন্ত।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর