× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৬ ডিসেম্বর ২০১৮, রবিবার

ট্যালকম পাউডারের ১২ দিনের শাসনামল

ষোলো আনা

ষোলো আনা ডেস্ক | ২২ নভেম্বর ২০১৮, বৃহস্পতিবার, ৯:৩৩

১৯৬৭ সাল। পিকোয়াজা, ইকুয়েডর। শহরে নির্বাচনের ডামাডোল বাজছিল সে সময় ব্যাপকভাবে। এই সময় একটি প্রসাধনী প্রস্তুতকারী প্রতিষ্ঠান (Pulvapies) আনেন বিশেষ এক ধরনের ফুট পাউডার। আর তাদের প্রচারণার থিম ছিল ‘আসন্ন নির্বাচনে যেকোনো প্রার্থীকে ভোট দিন। কিন্তু যদি আপনি ভালো এবং পরিচ্ছন্ন থাকতে চান, তাহলে Pulvapies কে ভোট দিন।’ তাদের প্রচারণার কৌশল নজর কাড়ে সবার।

ভোটের দিন সেই প্রতিষ্ঠান লিফলেট বিতরণ করলো যাতে লেখা ছিল ‘For Mayor: Honorable Pulvapies’। ভোটাররা কোন প্রার্থীকে ভোট না দিয়ে তাদের ভোট বাক্সে সেই ট্যালকম পাউডারের লিফলেটে সিল মেরে বাক্সে ফেললেন। এতে ৭২ শতাংশ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হন ট্যালকম পাউডার।
ন্যাশনাল ইলেক্টোরাল ট্রাইব্যুনাল বেশ বিপদে পড়ে গেলেন। শেষ পর্যন্ত জনগণের দাবি মেনে নিয়ে নির্বাচনে জয়ী ঘোষণা করা হয় সেই ট্যালকম পাউডারকে।

এরপর পরাজিত ব্যক্তিরা মামলা করেন ট্যালকম পাউডারটির বিরুদ্ধে এবং দাবি জানান ফের নির্বাচন গ্রহণের। সপ্তাহখানেক ট্যালকম পাউডারের শহরের মেয়র থাকার পর ফের নির্বাচনের তারিখ ঘোঘণা করা হয়। এরপর ১২ দিনের মাথায় নির্বাচিত হন নতুন মেয়র। অবসান হয় ট্যালকম পাউডারের ১২ দিনের শাসনামল।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর