× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৬ ডিসেম্বর ২০১৮, রবিবার

উন্নয়নের অগ্রযাত্রায় চীন বাংলাদেশের পাশে রয়েছে: রাষ্ট্রদূত

শেষের পাতা

আশুগঞ্জ প্রতিনিধি | ৫ ডিসেম্বর ২০১৮, বুধবার, ১০:১৪

বাংলাদেশের সঙ্গে চীন সরকারের মধুর সম্পর্ক রয়েছে এবং উন্নয়নের অগ্রযাত্রায়ও পাশে রয়েছে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ঝ্যাং জু। মঙ্গলবার সকালে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রে নির্মাণাধীন আশুগঞ্জ ‘৪০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল (পূর্ব) বিদ্যুৎকেন্দ্র’ প্রকল্পটি পরিদর্শনে এসে তিনি এ কথা বলেন। নির্মাণাধীন বিদ্যুৎকেন্দ্রটির নিরাপত্তা ব্যবস্থা দেখে সন্তুষ্টি প্রকাশ করেছেন। সেই সঙ্গে বিদ্যুৎকেন্দ্রটির নির্মাণে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠানকে নির্ধারিত সময়ের মধ্যে নির্মাণ কাজ শেষ করতে তাগিদ দিয়েছেন। সকালে পরিদর্শনের আগে তিনি বিদ্যুৎকেন্দ্রটির কনফারেন্স রুমে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন। তবে তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলেননি।

এ সময় ঢাকাস্থ চীন দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি ঝহাং জিয়ান, আশুগঞ্জ তাপ বিদ্যুৎকেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক এএমএম সাজ্জাদুর রহমান, আশুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মৌসুমী বাইন হিরা, বিদ্যুৎকেন্দ্রের নির্বাহী পরিচালক (প্রকল্প) অজিত কুমার সরকার, নির্বাহী পরিচালক (কারিগরি) প্রকৌশলী একেএম ইয়াকুব, নির্বাহী পরিচালক (অর্থ) মাহফুজুল হক, কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র’ (পূর্ব) প্রকল্পের প্রকল্প পরিচালক ক্ষীতিশ চন্দ্র বিশ্বাস, ঠিকাদারি প্রতিষ্ঠানের বাণিজ্যিক ব্যবস্থাপক জিয়াং লিসহ বিদ্যুৎকেন্দ্রের ও চীনা দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, আশুগঞ্জ ‘৪০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল (পূর্ব) বিদ্যুৎকেন্দ্র’ প্রকল্পের চুক্তি স্বাক্ষরিত হয়েছে চলতি বছরের ২০শে মার্চ এবং কাজ শুরু হয়েছে ১৬ই জুলাই। চুক্তি অনুযায়ী কাজ শেষে বাণিজ্যিক উৎপাদন শুরু হবে ২০২১ সালের জুলাই মাসের মধ্যে।
প্রকল্পটির মোট ব্যয় ধরা হয়েছে ১৪৭৩.৮৩ কোটি টাকা। বিদ্যুৎকেন্দ্রটির কাজ করছে চায়না কোম্পানি ন্যাশনাল টেকনিক্যাল ইমপোর্ট ও এক্সপোর্ট করপোরেশন (সিএনটিআইসি) ও চায়না ন্যাশনাল করপোরেশন ফর ওভারসিস কো-অপারেশন কনসোরটিয়াম (সিসিওইসি)।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর