× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৯ ডিসেম্বর ২০১৮, বুধবার

ইন্দোনেশিয়ায় ৬০০০ কোটি ডলার বিনিয়োগে চীনাদের কাছে প্রস্তাব

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৬ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার, ১২:১৪

চীনের বিনিয়োগকারীদের কাছে ৬০০০ কোটি ডলারের নতুন প্রকল্পে বিনিয়োগ করতে প্রস্তাব করেছে ইন্দোনেশিয়া। চীন এরই মধ্যে ‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ’ প্রকল্প চালু করেছে তার অংশ হিসেবে এই প্রকল্পগুলোকে যুক্ত করতে বলা হচ্ছে। ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা থেকে টেক্সটাইল শিল্পের প্রাণকেন্দ্র বলে পরিচিত বানডুং পর্যন্ত রেললাইন বসানোর প্রকল্প ছাড়াও আরও কতগুলো প্রকল্পে এ অর্থ বিনিয়োগ করতে চীনাদের প্রতি আহ্বান জানিয়েছে ইন্দোনেশিয়া। অবকাঠামো খাতে সম্ভাব্য প্রকল্পগুলোতে বিনিয়োগ করতে চীনের সঙ্গে গত বছর থেকেই শক্ত যোগাযোগ রক্ষা করে আসছে ইন্দোনেশিয়া। এ কথা বলেছেন, ইন্দোনেশিয়ার নৌ সীমানা বিষয়ক উপমন্ত্রী রিদওয়ান জামালুদ্দিন। তিনি এক সাক্ষাৎকারে বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়াজুড়ে বিভিন্ন বড় বড় প্রকল্পে বিনিয়োগের প্রস্তাব করেছে তার দেশ। এসব প্রকল্পে বিনিয়োগের বিষয়ে দেশের বিভিন্ন অঞ্চল সফর করেছেন চীনা কর্মকর্তারা ও বিশেষজ্ঞরা। তার ভাষায়, আমরা এই সহযোগিতা বাজেভাবে শেষ হয়ে যাক তা কোনমতেই হতে দেবো না।
অন্য দেশগুলো যে ঋণ নিয়েছে তা পরিশোধের জন্য তাদেরকে চাপ দেয়া হচ্ছে। আমরা তেমনটা চাই না। ইন্দোনেশিয়া চায় সব চুক্তি হবে বিজনেস-টু-বিজনেস। এ জন্য প্রত্যাশিত সময়ের চেয়ে বেশি সময় লাগছে চুক্তিতে। এক্ষেত্রে তারা দুই সরকারের মধ্যে চুক্তির বিষয়টি এড়িয়ে যাচ্ছে। জামালুদ্দিন বলেন, অন্য দেশের মতো তাড়াহুড়ো করে আমরা ঋণ নিতে চাই না। কারণ, অর্থ দাতারা আমাদের প্রস্তাব আস্তেসুস্থে ভেবেচিন্তে দেখবেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর