× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৯ ডিসেম্বর ২০১৮, বুধবার

বেসরকারি খাতের সীমাবদ্ধতা দূর করছে কিউবা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৬ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার, ৭:১০

 বেসরকারি খাত থেকে কঠিন কিছু নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে কিউবা। দেশটির সরকার ঘোষণা করেছে, যেসব সীমাবদ্ধতা উদ্যোক্তাদের উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে সেসব বাতিল করা হবে। বুধবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া এক বক্তব্যে এ খবর জানান কিউবার শ্রমমন্ত্রী মারগারিতা গোমেজ। এ খবর দিয়েছে আল-জাজিরা। তিনি বলেন, কমপক্ষে ২০টি আইনকে বাতিল করা হচ্ছে। এসব আইন ব্যবসায়ীদের মধ্যে উদ্বেগ ও ব্যবসায় বাধা হয়ে দাড়ানোর আশংকা সৃষ্টি করেছিল। এর মধ্যে একটি আইন ছিল- প্রত্যেক ব্যক্তির জন্য একই স্থানে একটি মাত্র ব্যবসা করার সুযোগ। এছাড়া কোনো রেস্টুরেন্টে সর্বোচ্চ ৫০টি চেয়ার থাকার বিষয়টিও বাতিল করা হবে।
বাতিল হচ্ছে একইরকম মোট ২০টি আইন।

গোমেজ আরো জানান, কিউবার বেসরকারি খাতে ক্রমশ কর্মসংস্থান বেড়ে চলেছে। অক্টোবর মাসে, এ খাতের সঙ্গে যুক্ত মানুষের সংখ্যা ১৫ লাখ থেকে বেড়ে প্রায় ৬০ লাখে পৌঁছেছে। এটি দেশটির মোট কর্মসংস্থানের ১৩ শতাংশ। কমিউনিস্ট শাসিত দেশটি সম্প্রতি সাম্যবাদী রাষ্ট্র গঠনের ধারণা থেকে কিছুটা সরে বেসরকারি খাতে উদারীকরণ নীতি গ্রহণ করেছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর