× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২২ মার্চ ২০১৯, শুক্রবার

ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্কের গভর্ণর পদে এবার আমলা

ভারত

কলকাতা প্রতিনিধি | ১২ ডিসেম্বর ২০১৮, বুধবার, ৮:০৪

ভারতের কেন্দ্রীয় রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর পদে এবার অর্থনীতিবিদের বদলে বসানো হয়েছে একজন আমলাকে। তিনি আবার অর্থমন্ত্রী অরুণ জেটলির ঘনিষ্ঠ আর্থিক বিষয়ক সচিব ছিলেন। মোদী সরকারের নোট বাতিলের সিদ্ধান্তের সঙ্গে এই আমলা শক্তিকান্ত দাস বিশেষভাবে যুক্ত ছিলেন। উর্জিত প্যাটেলের পদত্যাগের ২৪ ঘণ্টার মধ্যেই মঙ্গলবার শক্তিকান্ত দাসকে রিজার্ভ ব্যাঙ্কের নতুন গভর্নর হিসেবে নিয়োগ করা হয়েছে। মোদি সরকার শীর্ষ ব্যাংকের প্রধান পদে পোড়খাওয়া আমলার উপরেই ভরসা রেখেছে। 

ব্যাংকের স্বশাসিত ক্ষমতা অটুট রাখার প্রতিশ্রুতি দিয়ে গভর্নরের দায়িত্ব গ্রহণ করেছেন শক্তিকান্ত দাস। ক্ষমতা  পেয়ে তাঁর স্পষ্ট বার্তা, যেসব ইস্যু নিয়ে কেন্দ্র-রিজার্ভ ব্যাংকের টানাপড়েন চলছে, সে পথে তিনি হাঁটবেন না। তবে আলোচনার মাধ্যমেই সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন রিজার্ভ ব্যাংকের ২৫তম গভর্নর। রিজার্ভ ব্যাংকের গভর্নর পদ থেকে মূলত সরকারের সঙ্গে বিরোধের কারণেই মেয়াদ আরও একবছর থাকার আগেই উর্জিত প্যাটেল পদত্যাগ করেছেন।
উর্জিত ছিলেন একজন পেশাদার অর্থনীতিবিদ।

এর আগে রঘুনাথ রাজও ছিলেন পেশাদার অর্থনীতিবিদ। কিন্তু সেখানে ওড়িশ্যা ক্যাডারের আমলা শক্তিকান্ত ইতিহাসে ¯œাতকোত্তর ডিগ্রিধারী। তবে তামিলনাড়– ও কেন্দ্রীয় সরকারে তিনি অর্থ দপ্তরের কাজ সামলিয়েছেন বহু বছর। তবে অনেকেই প্রশ্ন তুলেছেন, জেটলির অর্থ মন্ত্রক যখন লোকসভা ভোটের আগে খয়রাতি করতে রিজার্ভ ব্যাংকের তহবিলে থাকা উদ্বৃত্ত অর্থের ভাগ চাইছে, তখন সেই জেটলির অধীনে সচিব হিসেবে কাজ করা শক্তিকান্তের পক্ষে রিজার্ভ ব্যাংকের স্বাধীনতা বজায় রাখা সম্ভব হবে কিনা। তবে নীতি আয়োগের সিইও অমিতাভ কান্ত বলেছেন, শক্তিকান্ত অসাধারণ টিম লিডার, ঐকমত্য  তৈরিতেও দারুন। উনি রিজার্ভ ব্যাংকের স্বাধীনতা বজায় রেখেই আর্থিক বৃদ্ধিতে নজর দেবেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর