× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৮ জানুয়ারি ২০১৯, শুক্রবার

আসামে নাগরিকপঞ্জীতে নাম তোলার সময়সীমা বাড়ানো হয়েছে

ভারত

কলকাতা প্রতিনিধি | ১২ ডিসেম্বর ২০১৮, বুধবার, ৮:০৫

আসামে নাগরিকপঞ্জীতে যাদের নাম বাদ পড়েছেই, তাদের নাম তোলার জন্য আবেদনের সময়সীমা আরও বাড়িয়ে দিয়েছে  সুপ্রিম কোর্ট। ১৫ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে আবেদনের সময়সীমা। পাশাপাশি সেই আবেদনপত্র খতিয়ে দেখার সময়সীমাও বাড়িয়ে দিয়েছে শীর্ষ আদালত। ১ ফেব্রুয়ারির বদলে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত সময়সীমা বাড়ানো হয়েছে। শীর্ষ আদালতের নির্দেশ ওই তারিখের মধ্যেই আবেদনপত্রগুলি খতিয়ে দেখতে হবে সংশ্লিষ্ট আধিকারিকদের। মূলত অসম সরকারের আবেদনের ভিত্তিতেই এই সিদ্ধান্ত নিয়েছে সুপ্রিম কোর্ট। আদালতে অসম সরকার জানিয়েছে, এখনও পর্যন্ত ১৪.৮ লক্ষ মানুষ এনআরসি বা নাগরিকপঞ্জীতে নাম নথিভুক্ত করার জন্য পুনরায় আবেদন করেছেন। তবে কম শিক্ষিত হওয়ায় অনেকেই ঠিকমতো আবেদনপত্র পূরণ করতে পারেননি কিংবা অসুবিধার সম্মুখীন হচ্ছেন।
এছাড়া পিটিশনে সরকার আরও জানিয়েছে, পঞ্চায়েত নির্বাচনের কারণে অনেক জায়গাতেই আবেদনপত্র জমা নেওয়ার কাজ সুষ্ঠুভাবে করা সম্ভব হয়নি।

এমনকি কিছু ক্ষেত্রে সচেতনতার অভাবেও অনেকে পুনরায় আবেদন করছেন না। আর তাই এই সময়সীমা বাড়ানো হোক। কয়েকদিন আগে সুপ্রিম কোর্টে এনআরসি তালিকায় নাম নথিভুক্ত করতে আবেদনপত্র জমা দেওয়ার সময়সীমা বাড়ানোর জন্য পিটিশন জমা দিয়েছিল অসম সরকার। উল্লেখ্য, এনআরসির চূড়ান্ত  খসড়া  তালিকা প্রকাশ হলে দেখা যায় প্রায় ৪০ লক্ষ মানুষের নাম বাদ পড়েছে এদের মধ্যে অধিকাংশই বাঙালি বলে অভিযোগ পাওয়া গেছে। ইতিমধ্যেই নাগরিকপঞ্জীতে নাম তোলার আবেদন খারিজ হওয়ায় বেশ কয়েকজন আত্মহত্যাও করেছেন।  

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর