× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২২ সেপ্টেম্বর ২০১৯, রবিবার

‘দ্যা ডার্টি লিস্টে’ ফেসবুক!

তথ্য প্রযুক্তি

মানবজমিন ডেস্ক | ১৩ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার, ৫:২৮

যুক্তরাষ্ট্রের সোস্যাল নেটওয়ার্কিং জায়ান্ট ফেসবুক ‘দ্যা ডার্টি লিস্ট বা নোংরা তালিকায়’ থাকা ৪৯ কো¤পানির মধ্যে স্থান পেয়েছে। মিয়ানমারে মানবাধিকার লঙ্ঘন ও পরিবেশগত ক্ষয়ক্ষতিতে জড়িত থাকা অথবা গণহত্যায় জড়িত সেনাবাহিনীর সঙ্গে বাণিজ্য করার দায়ে এসব কো¤পানিকে অভিযুক্ত করা হয়েছে। আর ফেসবুকও এই তালিকার অন্তর্ভুক্ত হয়েছে বলে জানিয়েছে মালয়েশিয়ার বার্তা সংস্থা স্টার অনলাইন।
বার্মা ক্যা¤েপইন ইউকের তথ্য অনুযায়ী, যেসব আন্তর্জাতিক কো¤পানিগুলো মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে বাণিজ্য করছে কিংবা এমন কোনো প্রকল্পের সঙ্গে জড়িত যা মানবাধিকার লঙ্ঘন ও পরিবেশগত ক্ষতি করেছে, তাদেরকে ‘দ্যা ডার্টি লিস্টের’ অন্তর্ভুক্ত করা হয়েছে। এই গ্র“পের পক্ষ থেকে এরকম ৪৯টি কো¤পানির নাম সংগ্রহ করেছে তারা। এই আন্তর্জাতিক কো¤পানিগুলো মিয়ামার সেনাবাহিনীকে অস্ত্র, স্থায়ী সামরিক কাঠামো, প্রযুক্তি, বিভিন্ন যন্ত্রাংশ এবং বিশেষজ্ঞ সরবরাহ অব্যাহত রেখেছে। এছাড়া পরিবেশগত ক্ষতিসাধন করে এমন অনেক প্রকল্প, যেমন- হাইড্রোইলেক্ট্রিক ড্যাম এবং জেড মাইনের মতো প্রকল্পকে সহায়তা করছে এর মধ্যে অনেক কো¤পানি। ফেসবুককে এই তালিকার অন্তর্ভুক্ত করা হয়েছে কারণ, মিয়ানমারে সংখ্যালঘুদের বিরুদ্ধে নৃশংসতায় ঘৃণা এবং বিদ্বেষ ছড়াতে ফেসবুক ব্যবহার করা হয়েছিল। আর ফেসবুক কর্তৃপক্ষ নিজেদের প্ল্যাটফর্ম এ কাজের ক্ষেত্রে উন্মুক্ত রেখেছিল।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর