× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২২ মার্চ ২০১৯, শুক্রবার

সিপিএমের থেকেও অনেক নীচে তৃণমূল কংগ্রেসের আয়

ভারত

কলকাতা প্রতিনিধি | ১৮ ডিসেম্বর ২০১৮, মঙ্গলবার, ৯:১৫

৩৪ বছর টানা ক্ষমতায় থেকে বিদায় নিতে হয়েছে সিপিআইএমকে। আর গত চার সাড়ে চার বছর ধরে ক্ষমতায় রয়েছে তৃণমূল কংগ্রেস। কিন্তু আয়ের নিরিখে তৃণমূল কংগ্রেস সিপিআইএমের ধারে কাছেও ঘেষতে পারেনি। একমাত্র সিপিআই-এর চেয়ে সামান্য বেশি আয় করেছে তৃণমূল কংগ্রেস। নির্বাচন কমিশনে দাখিল করা বিভিন্ন দলের আয়-ব্যায়ের হিসাব প্রকাশ্যে এনেছে নির্বাচনী ও রাজনৈতিক সংস্কার নিয়ে কাজ করা সংস্থা অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর)। কমিশনে দেওয়া হিসেব থেকে দেখা গেছে, দেশের মধ্যে গরীব দলের তালিকায় রয়েছে তৃণমূল কংগ্রেস। গত আর্থিক বছরে তাদের আয় দেখানো হয়েছে মাত্র  ৫.১৭ কোটি রুপি। আর খরচ হয়েছে ১.৭৬ কোটি রুপি।
তবে আয়ের দিক থেকে সবার উপরে রয়েছে বিজেপি। ২০১৭-১৮ সালে বিজেপির আয়ে হয়েছে, ১০২৭.৩৩৯ কোটি রুপি। আর এই সময়ে বিজেপি খরচ করেছে ৭৫৭.৪৭ কোটি রুপি। ২০১৬-১৭ অর্থাৎ গত আর্থিক বছরে বিজেপির আয় ছিল ১০৩৪.২৭ কোটি রুপি। এই হিসেবে এবার বিজেপির আয় কমেছে প্রায় সাত কোটি রুপি।

বিজেপির পরেই রয়েছে বিভিন্ন রাজ্য থেকে ক্ষমতা হারানো সত্ত্বেও সিপিআইএম দলের আয়।  হয়েছে । গত অর্থ বছরে তাদের আয় হয়েছে ১০৪.৮৪৭ কোটি রুপি। আর বামপন্থী এই দলের খরচ হয়েছে ৮৩.৪৮২ কোটি রুপি। যে ছয়টি রাজনৈতিক দলের আয়-ব্যায়ের হিসাব প্রকাশ্যে এসেছে তার মধ্যে তৃতীয স্থানে রয়েছে বহুজন সমাজ পার্টি। এই দলের আয় দেখানো হযেছে ৫১.৬৯৪ কোটি রুপি। আর দলটি খরচ করেছে ১৪.৭৮ কোটি রুপি। মহারাষ্ট্রের দল এনসিপি-র আবার খরচই বেশি আয়ের চেয়ে। গত আর্থিক বছরে দলের আয় দেখানো হয়েছে ৮.১৫ কোটি রুপি। আর খরচ হয়েছে ৮.৮৪ কোটি রুপি। অর্থাৎ ৬৯ লক্ষ রুপি বেশি ব্যয় হয়েছে শরদ পাওয়ারের দলের। তালিকায় এর পর রয়েছে তৃণমূল কংগ্রেস। আর  সবচেয়ে কম আযের দল হল সিপিআই। এই দলের মোট আয় হয়েছে, ১.৫৫ কোটি রুপি। আর খরচ হয়েছে ১.১০ কোটি রুপি। উল্লেখ্য, নির্বাচন কমিশনে রাজনৈতিক দলগুলির আয়কর রিটার্ন দাখিলের শেষ তারিখ ছিল ৩০ অক্টোবর। নির্ধারিত দিন পেরিয়ে গেলেও কংগ্রেস এখনও পর্যন্ত তাদের হিসাব পেশ করেনি।  ফলে তাদের আয়-ব্যয়ের হিসেব পাওয়া যায়নি। তবে গত আর্থিক বছরে দলের আয় দেখানো হয়েছিল ২২৫.৩৬ কোটি রুপি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর