× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৯ জুন ২০১৯, বুধবার

উত্তরবঙ্গে বিনিয়োগে আগ্রহী বাংলাদেশি শিল্পদ্যোগীরা

ভারত

কলকাতা প্রতিনিধি | ২২ ডিসেম্বর ২০১৮, শনিবার, ৪:১৬

পশ্চিমবঙ্গের উত্তরবঙ্গে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে বাংলাদেশের শিল্পদ্যোগীরা। কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রিজ আয়োজিত নর্থবেঙ্গল বিজনেস কনক্লেভে যোগ দিয়ে বাংলাদেশের শিল্পদ্যোগী ও ব্যবসায়ীরা বিনিয়োগের পাশাপাশি বাংলাদেশের উত্তরাংশে ভারতের শিল্পপতিদের বিনিয়োগের আহ্বান জানিয়েছেন। এমনকি দক্ষ কারিগর পাওয়ার সমস্যাও তারা পশ্চিমবঙ্গ থেকে নিয়ে মেটাতে চান। বাংলাদেশে ব্যবসায়ী ও শিল্পপতিরা জানিয়েছেন, উত্তরবঙ্গে ব¯্র প্রক্রিয়াকরণ শিল্পের মত ক্ষেত্রে তারা বিনিযোগ করতে চান। বাংলাদেশের রংপুরের বিশিষ্ট শিল্পদ্যোগী আশরাফুল আলম জানিয়েছেন, বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের মধ্যে পারষ্পরিক বাণিজ্যের সম্ভাবনা প্রচুর। তবে তিনি জানিয়েছেন পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে দুই দেশের শীর্ষ পর্যায়ে এ ব্যাপারে আলোচনা হওয়া দরকার।

বাংলাদেশের শিল্পপতিরা প্রস্তাব দিয়েছেন, বাংলাদেশকে সঙ্গে নিয়ে এই ধরণের বিজনেস কনক্লেভ বছরে তিনি চারটি হওয়া দরকার। উল্লেখ্য, ভারতের সঙ্গে উত্তরবঙ্গে বাংলাদেশের বাণিজ্য চলে কোচবিহারের চ্যাংড়াবান্ধা এবং শিলিগুড়ির ফুলবাড়ি সীমান্ত দিযেছে। এদিকে কনক্লেভে পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী অমিত মিত্র জানিয়েছেন, উত্তরবঙ্গে বিনিযোগ ক্রমান্বয়ে বাড়ছে।
তবে তাকে আরও বাড়িয়ে ৬০০০ কোটি রুপিতে নিয়ে যাওয়ার উপর তিনি জোর দিয়েছেন। কনফেডারেশনের অন্যতম আধিকারিক নরেশ আগরওয়াল জানিয়েছেন, প্রতিবেশিদের কাছে উত্তরবঙ্গে শিল্প গড়ার বার্তাটি পৌঁছে দিতে পেরে তারা খুশি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর