× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২১ জুন ২০১৯, শুক্রবার

আন্দামানের তিনটি দ্বীপের নামবদল

ভারত

কলকাতা প্রতিনিধি | ৩১ ডিসেম্বর ২০১৮, সোমবার, ৮:১৪

ভারতের আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের তিনটি দ্বীপের নাম বদল করা হয়েছে।  রস আইল্যান্ডের নাম হলো ‘নেতাজি সুভাষ চন্দ্র বসু আইল্যান্ড’। গতকাল রোববার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আন্দামান এসে এই নামকরণ করেন। নেতাজির তৈরি করা আজাদ হিন্দ সরকারের ৭৫ বছর পূর্তি উৎসব উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রস আইল্যান্ডের নাম করেন নেতাজি সুভাষ দ্বীপ।

এছাড়া নীল আইল্যান্ডের নামকরণ করেন ‘শহীদ দ্বীপ’ এবং হ্যাভলক দ্বীপের নামকরণ করেন ‘স্বরাজ দ্বীপ’। ঠিক ৭৫ বছর আগে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের রাজধানীর পোর্ট ব্লেয়ারের সাউথ পয়েন্টে আজাদ হিন্দ সরকার গঠন করা কথা ঘোষণা করেছিলেন ভারতের স্বাধীনতা সংগ্রামী নেতাজি সুভাষ চন্দ্র বসু।

দিনটি ছিল ১৯৪৩ সালের ৩০ ডিসেম্বর। সেদিন এখানে জাতীয় পতাকা উত্তোলন করে নেতাজি দুটি দ্বীপের নামকরণ করেছিলেন শহীদ ও স্বরাজ দ্বীপ নামে। সেই দিনকে স্মরণ করে গতকাল এই সাউথ পয়েন্টে এক অনুষ্ঠানে পতাকা তুলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মোদী আন্দামানে ব্রিটিশ আমলের কুখ্যাত সেলুলার কারাগারও পরিদর্শন করেন।
এই কারাগারেও স্বাধীনতা সংগ্রামীদের চিরজীবনের জন্য নির্বাসনে পাঠানো হয়েছিল। প্রধানমন্ত্রী এদিন নেতাজির নামে ডাক টিকিট এবং ৭৫ রুপির বিশেষ মুদ্রাও প্রকাশ করেছেন। সেইসঙ্গে তিনি আন্দামানে একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ঘোষণাও করেছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর