× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৮ জানুয়ারি ২০১৯, শুক্রবার

ইয়েমেনে সরকারি বাহিনীর কুচকাওয়াজে হুথি বিদ্রোহীদের ড্রোন হামলা

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ১১ জানুয়ারি ২০১৯, শুক্রবার, ৯:৫৭

ইয়েমেনের সরকারি সামরিক বাহিনীর কুচকাওয়াজে ড্রোন হামলা চালিয়েছে বিদ্রোহী হুথি যোদ্ধারা। বৃহসপতিবার দেশটির লাহিজ প্রদেশে চালানো এ হামলায় ব্যাপক হতাহতের ঘটনা ঘটলেও নিহতের সংখ্যা এখনো নিশ্চিত হওয়া যায়নি। সামরিক সূত্রের বরাত দিয়ে এ খবর দিয়েছে আল-জাজিরা।
হামলায় ইয়েমেন সেনাবাহিনীর চিফ অব স্টাফসহ বেশ কয়েকজন সেনা নিহত হয়েছে। বার্তা সংস্থা এএফপির প্রকাশ করা ভিডিও ফুটেজ থেকে দেখা যায়, তুলনামূলকভাবে নিচু হয়ে উড়ে সামরিক কুচকাওয়াজে প্রবেশ করে ড্রোনটি। স্থানীয় হাসপাতালের বরাত দিয়ে সংস্থাটি জানিয়েছে, এ হামলায় কমপক্ষে ৬ সেনা নিহত হয়েছে। হুথি নেতা আবদুল আল-হুথি ২০১৭ সালে সর্বপ্রথম ড্রোনের মাধ্যমে হামলার পরিকল্পনা ঘোষণা করেছিলেন।
২০১৫ সাল থেকে হুথিরা সুন্নি আরব জোটের সঙ্গে যুদ্ধ করছে। সৌদি নেতৃত্বাধীন এ জোট ইয়েমেনে তাদের পছন্দের শাসককে বসাতে বিদ্রোহী হুথিদের বিরুদ্ধে লাগাতার বিমান হামলা চালিয়ে আসছে।
হুথিরা তাদের টেলিগ্রাম চ্যানেলে দাবি করেছে, তাদের কাছে মোট পাঁচ ধরণের ড্রোন রয়েছে। উল্লেখ্য, গত বছরের নভেম্বরে হুথিরা সবধরনের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা স্থগিতের ঘোষণা দিয়েছিল।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর