× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২২ মার্চ ২০১৯, শুক্রবার

মার্কিন নৌবাহিনী সদস্য আটকের কথা স্বীকার করল ইরান

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ১১ জানুয়ারি ২০১৯, শুক্রবার, ৯:৫৭

৪৬ বছর বয়সী মার্কিন নৌবাহিনীর সদস্য মাইকেল হোয়াইট। ক্যালিফোর্নিয়ার ইমেপরিয়াল বিচ এলাকায় তার বাড়ি। ভাগ্যের নির্মম পরিহাসে ইরানি প্রেমিকার সঙ্গে দেখা করতে গিয়ে তিনি এখন ইরানের কারাগারে বন্দি। গত বছরের জুলাই মাসে তাকে ইরানের দ্বিতীয় বৃহত্তম শহর মাশহাদ থেকে আটক করে দেশটির পুলিশ। এ সপ্তাহের শুরুতে নিউ ইয়র্ক টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে এ তথ্য দিয়েছেন তার মা। আল-জাজিরার খবরে জানানো হয়, ইরানও আনুষ্ঠানিকভাবে হোয়াইটকে গ্রেপ্তারের বিষয়টি স্বীকার করে নিয়েছে। বুধবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী নিশ্চিত করেছেন যে, মাশহাদ শহরে এক মার্কিন নাগরিককে আটক করেছে তারা। তবে তার ওপর নির্যাতনের যে অভিযোগ তোলা হচ্ছে তা অস্বীকার করেন তিনি।
হোয়াইটকে আটকের বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম ঘাসেমির একটি বিবৃতি প্রচার করে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইরনা। তবে সেখানে গ্রেপ্তারের তারিখ উল্লেখ না করে বলা হয়, ‘কিছু সময় আগে ৪৬ বছর বয়সী মার্কিনিকে গ্রেপ্তার করা হয়েছে’। তিনি আরো জানিয়েছেন, ইরানে অবস্থিত সুইডেন দূতাবাসের মাধ্যমে তাকে আটকের কথা ইতিমধ্যে মার্কিন সরকারকে জানানো হয়েছে।
ইরান-মার্কিন দ্বিপক্ষীয় সকল বিষয় সুইডেন দূতাবাসের মাধ্যমেই সমপন্ন হয়ে থাকে। এন্টি-ওয়েস্টার্ন বিপ্লবের পর থেকে প্রায় চার দশক ধরে ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের কোনো কূটনৈতিক সমপর্ক নেই। ইরানের ঘোষণার পর মার্কিন স্টেট ডিপার্টমেন্ট মঙ্গলবার এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি দেশটি। এর আগে যুক্তরাষ্ট্রের আরো তিন নাগরিককে আটক করে ইরান। ২০১৭ সালের জুলাই মাসে চীনা বংশোদ্ভূত মার্কিন নাগরিক শিউয়ি ওয়াংকে আটক করে ইরান। তিনি গবেষণার কাজে ইরানে এসেছিলেন। ২০১৫ সাল থেকে ইরানে আটক রয়েছেন আরেক ইরানি বংশোদ্ভূত মার্কিন নাগরিক। সিয়ামাক নামাজি নামের ওই ব্যক্তির বাবা ছিলেন ইউনিসেফের সাবেক কূটনৈতিক। এ ছাড়াও, ২০০৭ সালে এক সাবেক এফবিআই এজেন্টও ইরান থেকে হারিয়ে যান।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর