× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২২ মার্চ ২০১৯, শুক্রবার

উত্তর কোরিয়া সফরে যাচ্ছেন শি জিনপিং

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১১ জানুয়ারি ২০১৯, শুক্রবার, ১১:৩৮

উত্তর কোরিয়া সফরে যেতে সম্মত হয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট ও দেশটির সর্বোচ্চ নেতা কিম জং-উনের চীন সফরকালে তিনি শি জিনপিংকে তার দেশে আমন্ত্রন জানান। শি জিনপিং ওই আমন্ত্রণ গ্রহণ করেন। চীন ও উত্তর কোরিয়ার মধ্যে সম্পর্ক স্থাপনের ৭০তম বার্ষিকী উপলক্ষে পিয়ং ইয়ং যাচ্ছেন শি। এ খবর জানিয়েছে, উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ।
শি জিনপিং এ সফরে গেলে তা হবে প্রথম কোনো চীনা প্রেসিডেন্টের পিয়ংইয়ং সফর। এর আগে, কিম জং-উন চীনা প্রেসিডেন্টের আমন্ত্রণে গত সোমবার থেকে বুধবার পর্যন্ত তিনদিন বেইজিং সফর করেন। কোরীয় উপদ্বীপের পরিবর্তিত পরিস্থিতিতে গত ১০ মাসে এই নিয়ে চতুর্থবার চীন সফর করলেন উত্তর কোরিয়ার তরুণ এ নেতা। গত বছরের জুন মাসে সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের মধ্যে ঐতিহাসিক সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।
এতে দুই দেশের মধ্যেকার স¤পর্ক উন্নয়নের সম্ভাবনা সৃষ্টি হয়। কিন্তু ওই সাক্ষাতের কয়েকদিনের মাথায় ডনাল্ড ট্রাম্প পুনরায় উত্তর কোরিয়ার বিরুদ্ধে আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরেক বছরের জন্য নবায়ন করেন। উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপের জবাবে কি ব্যবস্থা নেবে সে বিষয়ে আলোচনা করতেই কিম চীন সফর করছেন বলে ধারনা করা হচ্ছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর