× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার
সরকারে অচলাবস্থার ২০ দিন

আবারো জরুরি অবস্থা জারির হুমকি ট্রাম্পের

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১১ জানুয়ারি ২০১৯, শুক্রবার, ১২:২০

আবারও জরুরি অবস্থা জারির হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার মেক্সিকো সীমান্ত পরিদর্শনের সময় তিনি এ হুমকি দিয়েছেন। মেক্সিকোর সঙ্গে যুক্তরাষ্ট্রের সীমান্তে দেয়াল নির্মানের জন্য যদি প্রয়োজনীয় অর্থ না পান তাহলে তিনি জরুরি অবস্থার বিষয়ে বিবেচনা করবেন বলে জানিয়েছেন। ট্রাম্পের নির্বাচনী প্রচারণাকালীন অন্যতম আশ্বাস ছিল মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মান। কিন্তু ডেমোক্রেটদের বিরোধীতায় আটকে আছে তার সে পরিকল্পনা। ডেমোক্রেটরা বলছে, মার্কিনিদের করের টাকা দিয়ে দেয়ার নির্মান করতে দেয়া হবে না। তাই কংগ্রেসকে এরিয়েই দেয়াল নির্মানে জরুরি অবস্থা জারি করতে পারেন ট্রাম্প, এমন আশংকা করা হচ্ছিল গত কয়েকদিন ধরে।
আল-জাজিরার খবরে বলা হয়েছে, এ দ্বন্দের কারনে যুক্তরাষ্ট্র সরকারে সৃষ্টি হয়েছে অচল অবস্থা।
ট্রাম্প ঘোষণা দিয়েছেন, দেয়াল নির্মানের অর্থ না দেয়া হলে তিনি কোনো অর্থবিলে সাক্ষর করবেন না। ফলে আটকে আছে প্রায় ৮ লাখ ফেডারেল কর্মকর্তার বেতন। দেয়াল নির্মানের জন্য বিলিয়ন বিলিয়ন ডলার বরাদ্দ পারে এ সংকট থেকে যুক্তরাষ্ট্রকে বের করতে। সাংবাদিকদের ট্রাম্প বলেন, আমরা জরুরি অবস্থা জারি করতে পারি। যদিও এটা উচিত হবে না। এটা একটা সাধারন কা- জ্ঞান।
এর আগে,  ডেমোক্রেট নেতাদের সঙ্গে বৈঠক থেকে ওয়াকআউট করেন ট্রাম্প। মার্কিন সরকারের অচলাবস্থার ১৯তম দিনে এমন ঘটনা ঘটে। এদিন ডেমোক্রেট নেতা প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি ও সিনেটে ডেমোক্রেট নেতা চাক শুমারের সঙ্গে বৈঠক ভেঙে যাওয়ায় ওয়াকআউট করেন ট্রাম্প। তিনি যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে যে দেয়াল নির্মাণ করতে চান তাতে অর্থ ছাড় দিতে অস্বীকৃতি জানান ডেমোক্রেট এ দু’নেতা। ফলে ওই বৈঠককে সময়ের অপচয় বলে আখ্যায়িত করেন তিনি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর