× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার
সিডনিতে প্রথম ওয়ানডে আজ

উড়ন্ত ভারতের সামনে বিপর্যস্ত অস্ট্রেলিয়া

খেলা

স্পোর্টস ডেস্ক | ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ৯:৪৪

ওয়ানডে বিশ্বকাপের বছরের শুরুতে বিপর্যস্ত ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। অন্যদিকে, আত্মবিশ্বাসের তুঙ্গে বিরাট কোহলির ভারত। সিডনিতে আজ তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে মুখোমুখি হবে দু’দল। খেলা শুরু হবে বাংলাদেশ সময় সকাল ৮টা ২০ মিনিটে। নিজেদের ক্রিকেট ইতিহাসে অস্ট্রেলিয়ার মাটিতে প্রথমবার টেস্ট সিরিজ জয়ের গৌরব অর্জন করে ভারত। স্মিথ-ওয়ার্নারবিহীন অনভিজ্ঞ অস্ট্রেলিয়া দলের বিপক্ষে ওয়ানডে সিরিজেও ভারতকে ফেভারিট ভাবছেন ক্রিকেটবোদ্ধারা। ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত আর অস্ট্রেলিয়ার অবস্থান ষষ্ঠ। পঞ্চাশ ওভারের ক্রিকেটে অস্ট্রেলিয়ার কতটা দৈন্যদশা তা পরিসংখ্যানই বলে দেয়।
২০১৭ সালের জানুয়ারি থেকে ২৪ ওয়ানডের মধ্যে মাত্র তিন ম্যাচে জয় পায় অস্ট্রেলিয়া। আর গত বছর ২০ ওয়ানডের ১৪টিতেই জয় কুড়ায় ভারত। বাকি ৬ ম্যাচের দু’টিতে ফল হয়নি। প্রথম ওয়ানডেতে হার্দিক পান্ডিয়া ও লোকেশ রাহুলকে পাচ্ছে না ভারত। টেলিভিশন অনুষ্ঠানে নারীর প্রতি অশালীন মন্তব্যের জেরে তদন্তের মুখে রয়েছেন এ দুই ক্রিকেটার। আর তদন্ত শেষ হওয়ার আগে দু’জনকে একাদশের বাইরে রাখতে টিম ম্যানেজমেন্টকে নির্দেশ দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে সীমিত ওভারের সিরিজে বিশ্রাম পেয়েছেন জসপ্রিত বুমরাহ। ফেব্রুয়ারি-মার্চে অস্ট্রেলিয়ার বিপক্ষে হোম সিরিজে ফিরবেন তিনি। অন্যদিকে, পেস ত্রয়ী মিচেল স্টার্ক, প্যাট কামিন্স ও জস হ্যাজলউডকে ওয়ানডে সিরিজে বিশ্রাম দিয়েছে অস্ট্রেলিয়া। ২০১০ সালের পর ওয়ানডে দলে ডাক পান পিটার সিডল। অস্ট্রেলিয়ার মাটিতে ভারতের ওয়ানডে রেকর্ড ভালো নয়। অস্ট্রেলিয়ায় একবারই দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ খেলে ভারত। ২০১৬ সালের জানুয়ারিতে পাঁচ ম্যাচের সিরিজটিতে ৪-১ ব্যবধানে হারের অভিজ্ঞতা নেয় মহেন্দ্র সিং ধোনির দল। অস্ট্রেলিয়ায় বেশিরভাগ সময়ই ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে অংশ নেয় ভারত। ১৯৮৫ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ ও ২০০৮ সিবি সিরিজ জয় একমাত্র সাফল্য। সব মিলিয়ে অস্ট্রেলিয়ার মাটিতে ৪৮ ওয়ানডের মধ্যে ৩৫টিতেই হার দেখে ভারত। দু’দলের সবশেষ ওয়ানডে সিরিজ হয় ২০১৭ সালে। নিজ মাঠে পাঁচ ম্যাচের সিরিজটি ৪-১ ব্যবধানে জিতে নেয় ভারত। ওয়ানডেতে সব মিলিয়ে ১২৮ বারের সাক্ষাতে ৭৩ ম্যাচে অস্ট্রেলিয়া ও ৪৫ ম্যাচে জয় পায় ভারত। ১০টিতে ফলাফল হয়নি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর