× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২২ মার্চ ২০১৯, শুক্রবার

গার্মেন্ট অ্যাক্সেসরিজ ও প্যাকেজিং পণ্যমেলা ১৭ই জানুয়ারি

দেশ বিদেশ

অর্থনৈতিক রিপোর্টার | ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ৯:৫০

তৈরি পোশাক খাতে ব্যবহৃত বিভিন্ন সরঞ্জাম বা গার্মেন্ট এক্সেসরিজ ও প্যাকেজিং পণ্য পোশাক প্রস্তুতকারকদের কাছে তুলে ধরতে দশমবারের মতো গার্মেন্ট এক্সেসরিজ ও প্যাকেজিং এক্সপজিশন (গ্যাপেক্সপো)-২০১৯ শুরু হচ্ছে ১৭ই জানুয়ারি। রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) আয়োজিত চার দিনব্যাপী এ আয়োজন চলবে ২০শে জানুয়ারি পর্যন্ত। এবারের আয়োজনে ২০টি দেশের ২৭০টিরও বেশি প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। অংশগ্রহণকারী দেশগুলো হলো- বাংলাদেশসহ ভারত, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, মালায়েশিয়া, ইন্দোনিশেয়া, সিঙ্গাপুর, জার্মানি ও ইতালি। প্রদর্শনীতে পোশাক খাতের সরঞ্জাম ও মোড়কীকরণ সামগ্রী তৈরির যন্ত্র, সেলাই মেশিন, এমব্রয়ডারি, ডাইং, প্রিন্টিং কাটিং, ক্যাড-ক্যাম, স্প্রেডিং যন্ত্র প্রদর্শন করবে প্রতিষ্ঠানগুলো। বিজিএপিএমইএর সভাপতি আব্দুল কাদের খান বলেন, প্রতিবছরের ন্যায় এবারের আয়োজনে সর্বশেষ প্রযুক্তিতে উৎপাদিত পণ্যসমূহ প্রদর্শন করা হবে। পণ্যের পাশাপাশি আধুনিক মেশিন ও যন্ত্রপাতি প্রদর্শন করা হবে। এর মাধ্যমে এ খাতের ব্যবসায়ীরা সর্বশেষ প্রযুক্তি সম্পর্কে ধারণা নিতে পারবে।
এ প্রদর্শনীর মাধ্যমে পণ্য প্রস্তুতকারক ও ক্রেতাদের মধ্যে সেতুবন্ধন তৈরি হবে, যা এ শিল্পকে নতুনমাত্রা দেবে। তিনি বলেন, বর্তমানে আমরা দেশীয় চাহিদার প্রায় ৯৫ শতাংশ যোগান দিয়ে রপ্তানিও করছি। সরকারি সহায়তা পেলে এ শিল্প রপ্তানিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে। প্রদর্শনী প্রতিদিন বেলা ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে। গত ২০১৭-১৮ অর্থ বছরে প্রচ্ছন্ন রপ্তানি করে এ খাতের উদ্যোক্তারা আয় করেন ৭.১০ বিলিয়ন ডলার, যা আগের বছর ছিল ৬.৭ বিলিয়ন ডলার।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর