× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৫ জুন ২০১৯, মঙ্গলবার

গাজীপুরের বারি’তে মাসব্যাপী প্রশিক্ষণ শুরু

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, গাজীপুর থেকে | ১৩ জানুয়ারি ২০১৯, রবিবার, ৯:০৮

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি)-তে ‘বারি উদ্ভাবিত প্রযুক্তি’ শীর্ষক  মাসব্যাপী প্রশিক্ষণ শুরু হয়েছে। গতকাল সকালে প্রতিষ্ঠানটির সেমিনার কক্ষে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাঠপর্যায়ের কর্মকর্তাদের এ প্রশিক্ষণের উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে বারি’র মহাপরিচালক ড. আবুল কালাম আযাদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (গবেষণা) কমলা রঞ্জন দাস। উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত পরিচালক (প্রশিক্ষণ উইং) কৃষিবিদ আবুল হাশিম। এতে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বর্তমানে আবহাওয়া পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে কৃষি প্রযুক্তির উদ্ভাবন এবং মাঠপর্যায়ে এগুলোর যথাযথ প্রয়োগ নিশ্চিত করতে হবে। পাশাপাশি ক্রমাগত জনসংখ্যা বৃদ্ধির মোকাবিলায়  বিজ্ঞানীদের নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন এবং সেসব প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে চাহিদা অনুযায়ী খাদ্য উৎপাদন বৃদ্ধি করতে হবে। অনুষ্ঠানে প্রশিক্ষণের বিষয়বস্তুর ওপর আলোকপাত করে স্বাগত বক্তব্য দেন  বারি’র পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. আব্দুল ওহাব। এ সময় পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন), ড. সৈয়দ নুরুল আলম, পরিচালক (তৈলবীজ গবেষণা) ড. লুৎফর রহমান, পরিচালক (উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র) ড. মদন গোপাল সাহাসহ সব বিভাগের বিভাগীয় প্রধানসহ প্রায় ৮০ জন বিশেষজ্ঞ বিজ্ঞানী উপস্থিত ছিলেন।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাঠ পর্যায়ের ৩০ জন কর্মকর্তা এ প্রশিক্ষণে অংশগ্রহণ করছেন। বারি উদ্ভাবিত প্রযুক্তি শীর্ষক প্রশিক্ষণের উদ্বোধন শেষে প্রধান অতিথি বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের সবজি ও ফুলের গবেষণা মাঠ এবং হাইড্রোপনিক ল্যাব, সব গবেষণা মাঠ, অ্যারোপ্রনিকা ল্যাব এবং কন্দাল ফসল গবেষণা মাঠ, টিস্যু কালচার ল্যাব, আইপিএম ও ট্রকিকোলজি ল্যাব এবং ফার্ম মেশিনারি ল্যাব পরিদর্শন করেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর