× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২২ এপ্রিল ২০১৯, সোমবার

ভারতে লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণা মার্চে

ভারত

কলকাতা প্রতিনিধি | ১৮ জানুয়ারি ২০১৯, শুক্রবার, ৮:০৬

ভারতের লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে মার্চের প্রথম সপ্তাহে। নির্বাচন কমিশন নির্বাচনের তফসিল নিয়ে ইতোমধ্যে প্রস্তুতি শুরু করেছে বলে জানা গেছে। কতগুলো দফায় নির্বাচন হবে, সে ব্যাপারে সিদ্ধান্ত নেয়ার প্রক্রিয়া চলছে বলে সূত্রের খবর। নিরাপত্তা বাহিনীর কতটা পাওয়া যাবে ও অন্যান্য বিষয়গুলি খতিয়ে দেখার পরই সিদ্ধান্ত নেবে কমিশন। বিভিন্ন রাজ্যের জেলাশাসকের সঙ্গে কমিশন ইতিমধ্যেই নির্বাচন নিয়ে কথাবার্তা শুরু করেছেন।  উল্লেখ্য, বর্তমান লোকসভার মেয়াদ শেষ হচ্ছে ৩ জুন।

কমিশন সুত্রে জানা গেছে, লোকসভা নির্বাচনের সঙ্গে অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, সিকিম ও অরুণাচল প্রদেশের বিধানসভার নির্বাচনও অনুষ্ঠিত হবে। জম্মু ও কাশ্মীরের বিধানসভা ভেঙে দিয়েছেন রাজ্যপাল। বিধানসভা ভাঙার ৬ মাসের মধ্যে ফের ভোটগ্রহণ করাতে হয়।
মে মাসে শেষ হচ্ছে সেই সময়সীমা। ফলে জম্মু ও কাশ্মীরেও লোকসভার সঙ্গে হতে পারে বিধানসভার নির্বাচন। ২০০৪ সালে চারটি দফায় ২৯ ফেব্রুয়ারি লোকসভার ভোটগ্রহণের তফসিল ঘোষণা করেছিল নির্বাচন কমিশন। ২০ এপ্রিল ছিল ভোটগ্রহণের প্রথম দিন। শেষ দিন ছিল ১০ মে। ২০০৯ সালে ২ মার্চ লোকসভার তফসিল ঘোষণা করেছিল কমিশন। পাঁচ দফায় নির্বাচনের প্রথম ভোটগ্রহণের দিন ছিল ১৬ এপ্রিল। ভোটগ্রহণ শেষ হয় ১৩ মে। ২০১৪ সালে ৫ মার্চ ৯ দফায় ভোটগ্রহণের তফসিল ঘোষণা করেছিল নির্বাচন কমিশন। ৭ এপ্রিল ভোটগ্রহণ শুরু হয়। শেষ হয় ১২ মে। তবে যেভাবে বছর বছর নির্বাচন গ্রহণের দফা বাড়ছে তাতে এবার কয় দফায় নির্বাচন হবে তা নিয়ে কৌতুহল রয়েছে।


অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর