× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার

কলকাতা আন্তর্জাতিক বইমেলায় রোজ গার্ডেনের প্রাসাদের অনুকরণে বাংলাদেশ প্যাভিলিয়ন

ভারত

কলকাতা প্রতিনিধি | ২৫ জানুয়ারি ২০১৯, শুক্রবার, ৬:৪৮

ঐতিহ্যবাহী কলকাতা আন্তর্জাতিক বইমেলা শুরু হচ্ছে ৩১ জানুয়ারি, যা চলবে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত। এই মেলায় প্রতিবছরের মত এবারও প্রায় সাড়ে তিন হাজার বর্গফুট জায়গা জুড়ে থাকবে বাংলাদেশ প্যাভিলিয়ন। এ বছর ঢাকার বিখ্যাত রোজ গার্ডেনের প্রাসাদের অনুকরণে তৈরি হবে এই প্যাভিলিয়নটি। প্যাভিলিয়নে বাংলাদেশের ৪১টি সরকারি ও বেসরকারি প্রকাশন সংস্থা অংশ নেবেন বলে জানা গেছে। অন্যান্য বছরের মত এবারও একটি দিন বাংলাদেশ হিসেবে পালন করা হবে। সেদিন এক আলোচনায় অংশ নেবেন দুই বাংলার বিশিষ্ট লেখকরা। উপস্থিত থাকবেন বাংলাদেশের সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।  বইমেলার আয়োজক সংস্থা পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড সুত্রে জানা গেছে, এবছর বইমেলার ফোকাল দেশ গুয়াতেমালা। আর তাই মেলায় মায়াসভ্যতার একঝলক তুলে ধরা হবে।
এবারও বইমেলা হবে সল্টলেকের সেন্ট্রাল পার্কে। মেলার  উদ্বোধন করবেন গুয়াতেমালার বিশিষ্ট সাহিত্যিক অধ্যাপক ইউডা মোরেস। অতিথি হিসেবে থাকবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, ভারতে নিযুক্ত গুয়াতেমালার রাষ্ট্রদূত জিয়োবান্নি কাসতিয়ো। এ ছাড়া বইমেলায় বিভিন্ন দেশের কবি, সাহিত্যিক, সাংবাদিকসহ বিশিষ্টজনেরা অংশ নেবেন। বইমেলায় ভারত ছাড়াও ব্রিটেন, আমেরিকা, রাশিয়া, ভিয়েতনাম, জাপান, চীন, ইরান, কোস্টারিকা, স্পেন, স্কটল্যান্ড, অস্ট্রেলিয়া, আর্জেন্টিনাসহ বিশ্বের বিভিন্ন দেশের প্রকাশকেরা যোগ দেবেন। এ বছর ভারতের জাতির জনক মহাত্মা গান্ধীর সার্ধশত জন্মবার্ষিকী উপলক্ষে বইমেলায় থাকবে নানা আয়োজন। এছাড়া এবছর মেলায় লেপচা জনজাতির সংস্কৃতিকে তুলে ধরার বিশেষ আযোজন করা হয়েছে। এবারও মেলায় প্রচুর মানুষ আসবেন বলে মনে করা হচ্ছে। গিল্ডের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, গত বছর বইমেলা দেখতে এসেছিলেন ২২ লাখ বইপ্রেমী। বিভিন্ন প্রকাশন সংস্থার বই বিক্রি হয়েছে ২২ কোটি রুপির। এ বছর মেলায় যোগ দিচ্ছে ৬০০টি প্রকাশনা সংস্থা। এছাড়া ২০০ লিটল ম্যাগাজিনের জন্য রাখা হচ্ছে টেবিল। কলকাতা বইমেলাএ বছর  ৪৩ বছরে পা দিচ্ছে। এই মেলা শুরু হয় ১৯৭৬ সালে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর