× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৩ সেপ্টেম্বর ২০২০, বুধবার

পদ্মশ্রী প্রত্যাখ্যান ওড়িশার মুখ্যমন্ত্রীর বোন লেখিকা গীতা মেহতার

ভারত

কলকাতা প্রতিনিধি | ২৭ জানুয়ারি ২০১৯, রবিবার, ৯:৫৫

ভারতের সাধারণতন্ত্র দিবসের প্রাক্কালে শুক্রবার সন্ধ্যায় ভারতের ও বিদেশের ১১৩ জন বিশিষ্ট মানুষকে সর্বোচ্চ বেসামরিক সম্মানগুলোর অন্যতম পদ্ম সম্মান দেয়া হয়েছে। এই তালিকায় রয়েছেন প্রখ্যাত সাংবাদিক কুলদীপ নায়ার। তাকে মরণোত্তর পদ্মভূষণ সম্মান দেয়া হয়েছে। পদ্মশ্রী সম্মান দেয়া হয়েছে লেখিকা গীতা মেহতাকে। তবে, তিনি সেই সম্মান প্রত্যাখ্যান করেছেন। গীতা সম্পর্কে ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের বোন। তিনি নিউ ইয়র্ক থেকে এক বিবৃতিতে জানিয়েছেন, ভারত সরকার আমাকে পদ্মশ্রীর জন্য যোগ্য মনে করেছেন, আমি কৃতজ্ঞ। কিন্তু খুব দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, এই সম্মান আমি নিতে পারব না।

কারণ সামনেই লোকসভা নির্বাচন। এই সময়ে এই সম্মান ভুল বার্তা দিতে পারে, তাতে ভারত সরকার এবং আমি, দু’জনেই বিব্রত হব। যা আমার পক্ষে আরো বেশি দুঃখজনক। এই বছরের পদ্ম সম্মান প্রাপকদের তালিকায় রয়েছেন সেতারবাদক বুধাদিত্য মুখোপ্যাধ্যায় (পদ্মভূষণ), ক্যানসার বিশেষজ্ঞ চিকিৎসক মামেন চান্ডি (পদ্মশ্রী), তবলাবাদক স্বপন চৌধুরী। দিল্লির পুরাতত্ত্ববিদ দিলীপ চক্রবর্তী, ফুটবলার সুনীল ছেত্রী, ক্রিকেটার গৌতম গম্ভীর, লোকসঙ্গীত শিল্পী তিজন বাই, জিবুতির প্রেসিডেন্ট ইসমাইল ওমর গুলে, লার্সেন অ্যান্ড টুবরোর প্রতিষ্ঠাতা-চেয়ারম্যান অনিল কুমার মণিভাই নাইক ও পদ্ম সম্মান পেয়েছেন। পদ্মভূষণ মোট ১৪ জন। বাকিরা পেয়েছেন পদ্মশ্রী সম্মান। খাতায়-কলমে ‘বিখ্যাত’ নন, এমন মানুষদেরও পদ্মশ্রী সম্মান দেয়া হয়েছে। আজও মাত্র ৫ টাকা ভিজিটে রোগী দেখে চলা ঝাড়খন্ডের চিকিৎসক শ্যামাপ্রসাদ মুখোপ্যাধ্যায়, ওড়িশায় চা বেচে বস্তির শিশুদের পড়ানো ডি প্রকাশ রাও, খরাপ্রবণ মহারাষ্ট্রে ১৬৫টি গরুর রক্ষণাবেক্ষণের দায়িত্ব নেয়া সাবির সৈয়দকে দেয়া হয়েছে পদ্মশ্রী সম্মান। পাশাপাশি নরেন্দ্র মোদি সরকারের সমস্ত প্রকল্পের নাম দিয়ে তৈরি নতুন ‘ব্রেথলেস’ গান গাওয়া শঙ্কর মহাদেবন, শিখ-বিরোধী দাঙ্গার মামলা লড়া আইনজীবী এইচএস ফুলকাও, অযোধ্যায় বিতর্কিত জমির নিচে মন্দিরের চিহ্ন মেলার দাবি যিনি করেছিলেন, সেই পুরাতত্ত্ববিদ কে কে মহম্মদও পেয়েছেন এই সম্মান।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর