× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২২ এপ্রিল ২০১৯, সোমবার

ভারতের সাবেক প্রতিরক্ষামন্ত্রী জর্জ ফার্ণান্ডেজের প্রয়াণ

ভারত

কলকাতা প্রতিনিধি | ২৯ জানুয়ারি ২০১৯, মঙ্গলবার, ৩:০৮

ভারতের সাবেক প্রতিরক্ষামন্ত্রী ও বিশিষ্ট ট্রেড ইউনিয়ন নেতা জর্জ ফার্ণান্ডেজ মঙ্গলবার সকালে প্রয়াত হয়েছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৮ বছর। কয়েক বছর ধরেই অ্যালজাইমার্স রোগে আক্রান্ত ছিলেন তিনি। এক সময় জনতা দলের অন্যতম মুখ ছিলেন ফার্নান্ডেজ। তবে জয়প্রকাশ নারায়ণের অনুগামী এই নেতা রাজনীতিতে জনপ্রিয় হয়ে উঠেছিলেন রেল ধর্মঘটের নেতা হিসেবেই। জরুরি অবস্থার সময় তার ইন্দিরাবিরোধী ভূমিকাও সংসদীয় রাজনীতিতে তাকে আরও বেশি পরিচিতি দিয়েছিল। সমতা পার্টির প্রতিষ্ঠাতা ছিলেন জর্জ ফার্ণান্ডেজ। নয় বার তিনি সাংসদ হয়েছিলেন।  তিনি এক সময়  কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্বও পালন করেছেন।
পাকিস্তানের সঙ্গে কার্গিল যুদ্ধের সময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন তিনি। প্রতিরক্ষা ছাড়াও যোগাযোগ, শিল্প ও রেলমন্ত্রকের দায়িত্বও সামলেছেন তিনি। তবে বেশ কয়েকদিন ধরেই সোয়াইন ফ্লু-তে আক্রান্ত ছিলেন তিনি। এর পরই তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সহ বিভিন্ন দলের নেতারা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর