× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২২ এপ্রিল ২০১৯, সোমবার

শান্তিনিকেতনে বাংলাদেশ ভবনের জন্য বাংলাদেশ সরকারের ১০ কোটি রুপি অনুদান

ভারত

কলকাতা প্রতিনিধি | ৩০ জানুয়ারি ২০১৯, বুধবার, ১০:১৭

পশ্চিমবঙ্গের শান্তিনিকেতনের বিশ্বভারতী প্রাঙ্গণে তৈরি বাংলাদেশ ভবনের রক্ষণাবেক্ষণের জন্য অনুদান হিসেবে ১০ কোটি রুপির একটি চেক তুলে দেওয়া হয়েছে বিশ্বভারতী কর্তৃপক্ষের হাতে। মঙ্গলবার শান্তিনিকেতনে বিশ্বভারতীর উপাচার্য্য অধ্যাপক বিদ্যুৎ চক্রবর্তীর হাতে ১০ কোটি রুপির চেক তুলে দিয়েছেন কলকাতায় নিযুক্ত বাংলাদেশের উপহাইকমিশনার তৌফিক হাসান। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ভবনের মুখ্য সমন্বয়ক অধ্যাপক মানবেন্দ্র মুখোপাধ্যায় ও বাংলাদেশ উপ হাইকমিশনের তিন জন কর্মকর্তা। বাংলাদেশ সরকারের অর্থায়নে বিশ্বভারতীর দেওয়া জমিতে তৈরি করা হয়েছে এই বাংলাদেশ ভবন। ভবনটি তৈরির পুরো ব্যয় ২৫ কোটি রুপি দিয়েছে বাংলাদেশ সরকার। বাংলাদেশ ভবন আনুষ্ঠানিকভাবে গত বছরের ২৫ মে যৌথভাবে উদ্বোধন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে উদ্বোধনের পরে বেশ কিছুদিন ভবনের গেট বন্ধ ছিল। ফলে সেই সময় বহু বাংলাদেশি পর্যটক বাংলাদেশ ভবনে প্রবেশ করতে না পেরে হতাশই হয়েছেন।
তবে গত বছরের ১৮ সেপ্টেম্বর বাংলাদেশ ভবনের মুখ্য সমন্বয়ক অধ্যাপক মানবেন্দ্র মুখোপাধ্যায় এবং বিশ্বভারতীর কর্মসচিব সৈকত মুখোপাধ্যায় এবং বিশ্বভারতীতে অধ্যয়নরত বাংলাদেশি ছাত্র-ছাত্রীদের উপস্থিতিতে ভবনের দ্বার সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হয়। জানা গেছে, বিশ্বভারতীর পক্ষ থেকে ভবন রক্ষণাবেক্ষণের জন্য অর্থ অনুদানের প্রস্তাব করা হয়েছিল। সেই প্রস্তাব সেই সময়ই মঞ্জুর হয়ে গেলেও তা হস্তান্তর করতে দীর্ঘ সময় লেগেছে। বাংলাদেশ ভবনে রয়েছে একটি গ্রন্থাগার, একটি মিউজিয়াম, একটি গবেষণা ও ফ্যাকাল্টি কক্ষ, একটি কাফেটোরিয়া এবং একটি অত্যাধুনিক অডিটোরিয়াম।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
ভেসেল
৩০ জানুয়ারি ২০১৯, বুধবার, ২:৪৪

দেশের ইউনিভারসিটি গুলো ধ্বংস করে বাহিরের ইউনিভারসিটি তে অনুদান !! বাহ , কি চমৎকার দেখা গেল !!

অন্যান্য খবর