× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২২ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার

‘নির্বাচনের আগে ভারতে ছড়িয়ে পড়তে পারে সাম্প্রদায়িক সংঘর্ষ’

ভারত

কলকাতা প্রতিনিধি | ৩১ জানুয়ারি ২০১৯, বৃহস্পতিবার, ১১:২০

নির্বাচনের আগে ভারতে সাম্প্রদায়িক সংঘর্ষ ছড়িয়ে পড়তে পারে। যুক্তরাষ্ট্রের গুপ্তচর বিভাগের প্রধান ড্যান কোটসের এমনই একটি রিপোর্ট ভারতের বিভিন্ন সংবাদপত্র ও ডিজিটাল মিডিয়ায় প্রকাশের পর চাঞ্চল্য তৈরি হয়েছে। ড্যান কোটসের রিপোর্টে বলা হয়েছে, ভারতে লোকসভা নির্বাচনের আগে একাধিক রাজ্যে উগ্র ধর্মীয় আবেগ থেকে গোষ্ঠী সংঘর্ষ ছড়িয়ে পরতে পারে। আর এ ব্যাপারে বড়সড় ভূমিকা নিতে চলেছে হিন্দুত্ববাদী সংগঠনগুলি। এই রিপোর্টে আরও বলা হয়েছে, ভোটে জেতার জন্য বিজেপি যদি হিন্দু আবেগ কাজে লাগায় তা হলে ভারতে সাম্প্রদায়িক গোষ্ঠী সংঘর্ষ ছড়িয়ে পড়বে। যুক্তরাষ্ট্রের গুপ্তচর বাহিনীর প্রধান জানিয়েছেন, হিন্দুত্ববাদী নীতির কারণে বিজেপি শাসিত রাজ্যগুলিতে সাম্প্রদায়িক বিভেদ উসকে দেয়া হচ্ছে। এতে দলটির নিচুতলার কর্মীরা উত্তেজিত। ফলে হিংসার ঘটনা আরও ছড়িয়ে পড়বে।
রিপোর্টের মতে, উগ্র হিন্দুত্ববাদী সংগঠনগুলির আস্ফালনের জেরে পাল্টা শক্তি দেখাতে তৎপর হবে উগ্র ইসলামিক সংগঠনগুলি। দুই পক্ষের রেষারেষিতে সাম্প্রদায়িক গোষ্ঠী সংঘর্ষ ছড়িয়ে পড়ার  সম্ভাবনা প্রবল। আন্তর্জাতিক মিডিয়ার খবর অনুযায়ী, ভারতের অভ্যন্তরীণ পরিস্থিতি পর্যালোচনার আগে এফবিআই, সিআইএ এবং যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের গোয়েন্দা প্রধানরা হাজির হয়েছিলেন মার্কিন কংগ্রেসের সেনেট সিলেক্ট কমিটিতে।  সেখানেই বিস্তারিত পর্যালোচনায় ভারতে সাম্প্রদায়িক গোষ্ঠী সংঘর্ষ ছড়িয়ে পড়ার আশঙ্কার বিষয়টি সকলেই মেনে নিয়েছেন। যুক্তরাষ্ট্রের গুপ্তচর বাহিনীর প্রধানের রিপোর্ট প্রকাশ্যে আসার পর বিজেপি প্রবল অস্বস্তিতে পড়েছে। এমনিতেই রাম মন্দির তৈরির ইস্যু নিয়ে হিন্দুত্ববাদী সংগঠনগুলি হুঙ্কার দিতে শুরু করেছে। একাধিক বিজেপি নেতাও মিডিয়ার সামনে  উত্তেজনাপূর্ণ বক্তব্য রাখছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর