× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২১ আগস্ট ২০১৯, বুধবার

বইমেলায় এবার মমতার বাণী সম্বলিত বই

ভারত

কলকাতা প্রতিনিধি | ১ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, ৬:৪৯

বইমেলায় প্রতিবছর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের একগুচ্ছ বই প্রকাশিত হয়। এবছরও বেশ কয়েকটি বই প্রকাশিত হয়েছে।  মুখ্যমন্ত্রী নিজেই বলেছেন, বইমেলাকে ঘিরেই তাঁর লেখালেখি। বৃহস্পতিবার বইমেলার উদ্বোধন মঞ্চেই প্রকাশিত হয়েছে এক যোগে মমতার ৭টি বই। তবে এবারের বইমেলায় পাওয়া যাবে  মমতা বন্দ্যোপাধ্যায়ের বাণী সম্বলিত একটি বইও। মণীষিদের মতো এবার বিভিন্ন সময়ে তাঁর বলা উক্তি দুই মলাটে লিপিবদ্ধ করা  হযেছে। বাংলা ও ইংরাজি ভাষায় প্রকাশিত হয়েছে বইটি। নাম দেওয়া হয়েছে, ’আলোকবর্তিতা’। এ বারের প্রকাশিত অন্য সাতটি বই হল, ‘নামাঞ্জলি সমগ্র’, ছোটদের ছড়ার বই ‘শিশুদোলা’, কবিতার বই ‘আমি’, উর্দু শায়েরি ‘ইনসাফ’, ইংরেজি কবিতার বই ‘মাইসেল্ফ’, নিজের রাজনৈতিক যাত্রা নিয়ে একটি হিন্দি বই এবং প্রবন্ধ সঙ্কলন ‘বিপন্ন ভারত’।
মুখ্যমন্ত্রী জানিয়েছেন, বইমেলাকে কেন্দ্র করেই লিখি আমি। তাড়াহুড়োয়, ক্যাজুুয়ালি লেখা। মোট ক’টি বই হল এত দিনে, তা অবশ্য মুখ্যমন্ত্রীর নিজেরই খেয়াল ছিল না। নিজে বললেনও সে-কথা। বইয়ের সংখ্যা কি ৮০ ছাড়িয়ে গিয়েছে?  বইমেলার উদ্যোক্তা বুকসেলার্স অ্যান্ড পাবলিশার্স গিল্ডের কর্তা ত্রিদিব চট্টোপাধ্যায় এবং সুধাংশু দে ৮জানিয়েছেন,  ৮৭টি হয়ে গিয়েছে। শুনে মুখ্যমন্ত্রী বলেছেন, ঠিক আছে, তা হলে পরের বার আরও ১৩টি লিখে ফেলার চেষ্টা করব। মমতা আরও বলেছেন, আমার বেশ কয়েকটি বই বেস্টসেলার। লেখার রয়্যালটি, গানের সুর দিয়েই আমার চলে। মুখ্যমন্ত্রীর আঁকা ছবির ক্যালেন্ডারও এদিন প্রকাশিত হয়েছে বইমেলার উদ্বোধনী মঞ্চে। মমতা জানিয়েছেন, তুলিতে নয়, পুরো টিউব ঢেলে এ-সব হ-য-ব-র-ল আঁকা। বুদ্ধি করে এঁকেছি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর