× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২২ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার

কলকাতা বইমেলায় দুই বাংলার যৌথ অনুষ্ঠান ‘বইসাঁকো’

ভারত

কলকাতা প্রতিনিধি | ৩ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, ১:১১

কলকাতা বইমেলায় এ বছর ইতিহাস রচিত হয়েছে। বইয়ের মধ্য দিয়ে দুই বাংলার মধ্যে সাঁকো তৈরি হয়েছে।  দুই বাংলার দুই প্রকাশকের যৌথ প্রকাশনা বাংলা প্রকাশনার ইতিহাসে এক নতুন অধ্যায়ের সূচনা করেছে। গত শনিবার সন্ধ্যায় এসবিআই অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের সৌহার্দ্যপূর্ণ বই প্রকাশ অনুষ্ঠান ‘বইসাঁকো’। এই অনুষ্ঠানের আয়োজন করেছিল কলকাতার ‘পত্রভারতী’ এবং ঢাকার ‘অন্যপ্রকাশ’। দুই প্রকাশকের যৌথ উদ্যোগে প্রকাশিত হয়েছে পাঁচটি নতুন বই। অনুষ্ঠানে সাহিত্যিক সমরেশ মজুমদার বলেছেন, যৌথ প্রকাশনার এই ভাবনাটা এর আগে কেউ ভাবেনি। ভাবলে কত যে ভাল হতো। আমাদের যখন অল্প বয়স তখন এমন সুযোগ থাকলে আমরা আরও অনেক পাঠকের কাছে পৌঁছতে পারতাম।
আমাদের সময় এখন ফুরিয়ে যাচ্ছে। খারাপ লাগে। কিন্তু একই সঙ্গে ভাল লাগে যাঁরা এই সুযোগ পেলেন তাঁদের কথা ভেবে। পশ্চিমবঙ্গের বই চট্টগ্রাম কিংবা বাংলাদেশের আরও প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে যাবে। আবার পশ্চিমবঙ্গের প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে যাবে বাংলাদেশের বই। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের গ্রন্থাগারমন্ত্রী সিদ্দিকুল্লাহ চৌধুরী, সাহিত্যিক প্রচেত গুপ্ত, ত্রিদিব চট্টোপাধ্যায়, সত্যম রায়চৌধুরী-সহ বাংলাদেশের প্রতিনিধিরা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর