× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২২ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার

সন্তান জন্ম দেয়ার আগে সম্মতি নিতে হবে গর্ভস্থ ভ্রুণের

ভারত

কলকাতা প্রতিনিধি | ৬ ফেব্রুয়ারি ২০১৯, বুধবার, ১:৩৯

এক্সসন্তান জন্ম দেয়ার আগে সম্মতি নিতে হবে গর্ভস্থ ভ্রুণের। স্রেফ যৌন আনন্দ এবং নিজেদের ইচ্ছায় কোনভাবেই সন্তানকে ভূমিষ্ঠ করা যাবে না। গর্ভস্থ ভ্রুণ সম্মতি না দিলে মা, বাবা মানবজন্ম দিতে পারবে না, আলোর মুখ দেখাতে পারবে না গর্ভস্থ শিশুকে। অবাক হওয়ার মতো এই দাবিকে সামনে রেখেই ভারতের নানা প্রান্তে একদল যুবক-যুবতী আন্দোলন গড়ে তুলছেন। এই আন্দোলনের নাম দেওয়া হয়েছে,  দ্য ভলেন্টারি হিউম্যান এক্সটিঙ্কশন মুভমেন্ট। সন্তানশূণ্য পৃথিবীর লক্ষ্যে এরা জনমত সংগঠিত করছেন। এই আন্দোলনের সদস্যরা জানিয়েছেন, ভ্রুণের সম্মতি ছাড়া সন্তানকে পৃথিবীর আলো দেখানো অপরাধ। এতে মানবজীবনে অনেক দুর্ভোগের শিকার হতে হয় সন্তানদের।
তাদের মতে, মা-বাবারা ভবিষ্যতের কথা না ভেবে সন্তানের জন্ম দেয়ার ফলে অনেক কষ্টও করতে হয় সন্তানদের। আর তাই আগামী ১০ ফেব্রুয়ারি বাঙ্গালুরুতে জাতীয় সম্মেলন আহ্বান করা হয়েছে। এই আন্দোলনের মূল কথা, স্টপ মেকিং বেবিজ। অ্যান্টি ন্যাটালিজম আন্দোলনের অন্যতম প্রবক্তা ২৭ বছরের মুম্বইয়ের যুবক রাফায়েল স্যামুয়েল অনেকদিন ধরেই মানবজন্মের আগে সন্তানের সম্মতি নিতে হবে, এই আন্দোলনকে ফেসবুক, ইউটিউবের মতো সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দিয়েছেন । স্যামুয়েল বলেছেন, বাবা-মায়ের ইচ্ছাতেই মানবজন্ম হচ্ছে। এখানে সন্তানের কোন ভূমিকাই থাকে না। সন্তানের ইচ্ছা এবং অনিচ্ছার বিষয়টিও মা-বাবারা মাথায় রাখেন না। যার ফলে জন্মের পরই শিশুকে পড়াশোনা থেকে রোজগার সংক্রান্ত নানা বিষয়ের মধ্যে জড়িয়ে পড়তে হয়। সন্তান আদৌ এই বিষয়গুলোর জন্য প্রস্তুত কি না, তা নিয়ে কখনই ভাবা হয় না। স্যামুয়েল এক ধাপ এগিয়ে বাবা-মায়ের বিরুদ্ধে আইনি পদক্ষেপের জন্য তৈরি হচ্ছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Mohammed Khan
৬ ফেব্রুয়ারি ২০১৯, বুধবার, ৮:২১

পেটে ভাত থাকলে পাগলামির মাত্রাটা বাড়ে ।

Imran
৬ ফেব্রুয়ারি ২০১৯, বুধবার, ৪:৪৭

পাগলে কি না বলে ?? ছাগলে কি না খায় ??????

অন্যান্য খবর