× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৬ এপ্রিল ২০১৯, শুক্রবার

ইরানের নতুন ক্ষেপণাস্ত্র উদ্বোধন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৮ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, ১:১৮

এক হাজার কিলোমিটার দূরবর্তী লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম এমন নতুন একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উদ্বোধন করেছে ইরান। বৃহস্পতিবার ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য এই ক্ষেপণাস্ত্র উদ্বোধনের ছবি প্রকাশ করে ফার্স নিউজ। এই বার্তা সংস্থাটি ইরানের ‘সেমি-অফিসিয়াল’ গণমাধ্যম হিসেবে পরিচিত। দীর্ঘদিন ধরে পশ্চিমা দেশগুলো তেহরানের ক্ষেপণাস্ত্র তৈরি বন্ধের দাবি জানিয়ে আসছে। কিন্তু তা অগ্রাহ্য করে দেশটির রিভল্যুশনারি গার্ড নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উদ্বোধন করলো। একই সঙ্গে ক্ষেপণাস্ত্র তৈরির ভূ-গর্ভস্থ কারখানার ছবি প্রকাশ করেছে ইরান। বলা হচ্ছে, এটি জোলফাগার ক্ষেপণাস্ত্রের নতুন সংস্করণ। ওই ক্ষেপণাস্ত্রটি ৭০০ কিলোমিটার দূরবর্তী লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারতো।
সেটি একসঙ্গে ৪৫০ কেজি ওয়ারহেড বহন করতে সক্ষম। তেহরানের দাবি, তাদের হাতে ২০০০ কিলোমিটার পাল্পার ক্ষেপণাস্ত্রও রয়েছে। যা দিয়ে সহজেই ইসরায়েল ও মধ্যপ্রাচ্যের মার্কিন ঘাটিগুলোতে হামলা চালানো সম্ভব। আর এটাই যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা সম্প্রদায়ের মূল উদ্বেগের কারণ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর