× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৩ ফেব্রুয়ারি ২০১৯, শনিবার

আইএসের বিরুদ্ধে চূড়ান্ত যুদ্ধ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ১০:০৯

সিরিয়ার সর্বশেষ ইসলামিক স্টেট নিয়ন্ত্রিত এলাকায় অভিযান পরিচালনা শুরু করেছে সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স (এসডিএফ)। শনিবার শুরু হওয়া এ অভিযানের উদ্দেশ্য পৃথিবীর বুক থেকে জিহাদি সংগঠনটির খেলাফতের সর্বশেষ চিহ্ন মুছে ফেলা। এ অঞ্চলটি ইরাক সীমান্ত থেকে বেশ কাছেই অবস্থিত। এখানকার দুইটি গ্রামই এখন আইএসের সর্বশেষ নিয়ন্ত্রিত এলাকা। যদিও সিরিয়ার অভ্যন্তরেও জঙ্গি সংগঠনটির নিয়ন্ত্রণে কিছু এলাকা রয়েছে। কিন্তু ইরান, সিরিয়া ও রাশিয়ার সম্মিলিত অভিযানে এসব এলাকায়ও সরকারের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সকে এসডিএফের কর্মকর্তা মুস্তাফা বালি বলেন, এটিই সর্বশেষ যুদ্ধ। টুইটারে তিনি নিশ্চিত করেছেন যে, আক্রমণ শুরু হয়ে গেছে এবং শিগগিরই আইএসের চিহ্ন মুছে ফেলা হবে।
এরইমধ্যে গত ১০ দিনে আইএস নিয়ন্ত্রিত এলাকা থেকে ২০ হাজারেরও অধিক মানুষ পালিয়ে এসেছেন। এসডিএফের উচ্চপদস্থ কর্মকর্তা রেদুর জেলিল জানিয়েছেন, এ মাসেই আইএস নিয়ন্ত্রিত এসব এলাকা দখল করা সম্ভব হবে। এর আগে ২০১৪ সালে আইএস এ অঞ্চলটি দখল করে খেলাফত ঘোষণা করেছিল। জঙ্গি সংগঠনটির বিরুদ্ধে সিরিয়া, ইরান ও রাশিয়ার সেনাবাহিনী এবং যুক্তরাষ্ট্র সমর্থিত এসডিএফ যোদ্ধারা যুদ্ধ করে আসছে। ২০১৭ সালে রাক্কা ও মসুলের নিয়ন্ত্রণ হারালে আইএসের খেলাফতের পতন নিশ্চিত হয়ে যায়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর