× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৩ ফেব্রুয়ারি ২০১৯, শনিবার

ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণা

অনলাইন

স্টাফ রিপোর্টার | ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ১১:১৮

আগামী ১১ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের ভোটগ্রহণের দিন নির্ধারন করে তফসিল ঘোষণা করা হয়েছে। আজ সোমবার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে চিফ রিটার্নিং অফিসার অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমান আনুষ্ঠানিকভাবে এই তফসিল ঘোষণা করেন। এ সময় রিটার্নিং অফিসারগণ উপস্থিত রয়েছেন।

ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা ১৯-২৫শে ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র কিনতে পারবেন। জমা দেয়ার শেষ তারিখ ২৬শে ফেব্রুয়ারি। এবার মোট ২৫টি পদের বিপরীতে লড়বেন আগ্রহী প্রার্থীরা।

প্রার্থীর মনোনয়নপত্র ২৬শে ফেব্রুয়ারি যাচাই-বাছাই করার পর ২৭শে ফেব্রুয়ারি প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। আর মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে ২রা মার্চ পর্যন্ত। নিবাচন কমিশন প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করবেন ৩রা মার্চ।

ডাকসুর প্রধান নির্বাচন কমিশনার জানান, সম্পূরক ভোটার তালিকা প্রকাশ করা হবে ৫ই মার্চ।
আর ১১ মার্চ ভোট গ্রহণ ও ফলাফল ঘোষণা করা হবে।

প্রসঙ্গত, আদালতের নির্দেশে তিন দশক পর ডাকসু নির্বাচনের উদ্যোগ নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সর্বশেষ ডাকসু নির্বাচন হয়েছিল ১৯৯০ সালে। ডাকসু নির্বাচন  চেয়ে আদালতে রিট হয়েছিল, তাতে ছয় মাসের মধ্যে নির্বাচন আয়োজনের নির্দেশনা আসে গত বছর হাইকোর্ট থেকে। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আবেদনে ওই আদেশ স্থগিত করেছিল আপিল বিভাগের চেম্বার আদালত। আপিল বিভাগ ৬ই জানুয়ারি সেই স্থগিতাদেশ প্রত্যাহার করে নিলে নির্বাচন আয়োজনের বাধা কাটে। এরপর নির্বাচনের জন্য বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের অধ্যাপক ড. এসএম মাহফুজুর রহমানকে প্রধান রিটার্নিং কর্মকর্তা এবং আরও পাঁচজনকে রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেয়া হয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
মোঃ আমিনুল ইসলাম ।
১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ১১:৩২

আমি ডাকসু নির্বাচনকে স্বাগতম জানাই। আমার মতে এই নির্বাচন খুবই জরুরী।

অন্যান্য খবর