× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৬ এপ্রিল ২০১৯, শুক্রবার

একুশে গ্রন্থমেলায় মাহবুবা চৌধুরীর দুই বই

বিনোদন

স্টাফ রিপোর্টার | ১৩ ফেব্রুয়ারি ২০১৯, বুধবার, ৮:২৩

বাংলাদেশের শিশুসাহিত্যে উজ্জ্বল এক নাম মাহবুবা চৌধুরী। সেই সঙ্গে বিশিষ্ট সংবাদ পাঠিকা, উপস্থাপিকা, টেলিভিশন পর্দার জনপ্রিয় মুখ ও দৈনিক মানবজমিন-এর সম্পাদক তিনি। দীর্ঘদিন ধরে সাহিত্য জগতে তার বিচরণ। শিশু মনস্তত্ত্বের ওপর অসাধারণ দখল রয়েছে তার। তিনি জানেন শিশু মনের ভালো লাগা, মন্দ লাগার আদ্যোপান্ত। আর এ কারণেই তার লেখনীতে শিশুসাহিত্য উপস্থাপিত হয় অন্যরকম নান্দনিকতায়। বরাবরের মতো এবারও ঘটেনি এর ব্যত্যয়। চলতি অমর একুশে গ্রন্থমেলায় নন্দিত এ শিশুসাহিত্যিকের দুটি বই প্রকাশ হয়ে ইতিমধ্যে পাঠকমহলে বেশ সাড়া ফেলেছে।
একটি কিশোর উপন্যাস ‘দোতনা আর ছোটমামা থাইল্যান্ডে যখন’। আর অন্যটি গোয়েন্দাগল্প ‘আনান যখন গোয়েন্দা’। ‘দোতনা আর ছোটমামা থাইল্যান্ডে যখন’ বইটি প্রকাশ হয়েছে শব্দশিল্প  থেকে। গ্রন্থমেলাস্থ এ প্রকাশনীর ২২১ ও  ২২২ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে বইটি।

দোতনা সিরিজের আগের সব ক’টির মতো এবারের উপন্যাসেও রয়েছে ভৌতিক আবহে ভরপুর কয়েকটি ঘটনার চমৎকার বর্ণনা। উপন্যাসের মূল পর্ব দোতনা আর ছোট মামার ব্যাংকক ঘুরতে যাওয়ার অধ্যায়টুকুতে রয়েছে আরো বেশি মজার ও তথ্যবহুল সব কাণ্ড-কারখানা। সেখানে ক্রোকোডাইল ফার্মে কুমিরের মুখে একজন লোকের মাথা ঢুকিয়ে দেয়ার ভয়ঙ্কর খেলা আর হাতিদের ফুটবল খেলা এবং সাফারি পার্কে জীবন্ত সব জীব-জন্তুর মাঝখানে থ্রিল ও সাসপেন্সে ভরা ঘটনাগুলো সব বয়সী পাঠককেই নিয়ে যাবে ভিন্ন এক জগতে। এদিকে গোয়েন্দা গল্প ‘আনান যখন গোয়েন্দা’ প্রকাশ হয়েছে অন্যধারা থেকে। একুশে গ্রন্থমেলায় বইটি পাওয়া যাচ্ছে এ প্রকাশনীর ১৯৭ ও ১৯৮ নম্বর স্টলে। বইটির গল্প গড়ে উঠেছে নয় বছরের কিশোর আনানকে নিয়ে। ছোট্ট আনানের মধ্যে মানবিক মূল্যবোধ, পশুপ্রেম, পরোপকার- সব গুণাবলীই রয়েছে। মৌমাছির কামড় খেয়েও বন্ধুকে ক্ষমা করে দেয়া, কুয়ায় ডুবে যাওয়া বিড়ালের প্রাণ বাঁচানো আনানের মহত্ত্বকেই প্রকাশ করে। খুব বুদ্ধিমান আনান বাবা-মায়ের সব উপদেশ মেনে চলে। কখনো অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করতে পিছপা হয় না। এই বইটি থেকে শিশু-কিশোরদের অনেক কিছুই শেখার আছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর