× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৬ জুন ২০১৯, বুধবার

টমেটোর এতো গুণ!

শরীর ও মন

অনলাইন ডেস্ক | ৫ মার্চ ২০১৯, মঙ্গলবার, ৫:৩৬

টমেটো আমাদের কাছে একটি সুস্বাদু সবজি হিসেবে পরিচিত। টমেটোকে বলা হয় গরিবের আপেল। এটা শুধু কথার কথা না কি সত্যিই এটি একটি মূল্যবান সবজি, তা উঠে আসল গবেষণায়। গবেষণায় বেরিয়ে এসেছে, বেশি পরিমানে টমেটো খাওয়া আপনার লিভার ক্যান্সারের ঝুঁকি কমাতে সহায়তা করবে, যেই ক্যান্সার সাধারণত অধিক চর্বি জাতিয় খাবার গ্রহণ থেকে ঘটে থাকে। ‘ক্যান্সার প্রিভেনশন রিসার্চ’ জার্নালে এ তথ্য বেরিয়ে এসেছে।

ইদুরের ওপর করা ওই গবেষণায় দেখা যায় টমেটোতে প্রচুর পরিমানে লাইকোপিন থাকে, যা প্রদাহ প্রতিরোধক, ক্যান্সার প্রতিরোধক ও অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এই টমেটো মেদবহুল লিভারের নানা ধরনের রোগ প্রতিরোধে কার্যকর ভূমিকা পালন করে।

যুক্তরাষ্ট্রের তাফত্স বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জিয়াং ডং ওয়াং বলেন, আস্ত টমেটো, টমেটোর সস, টমেটো থেকে তৈরি নানা দ্রব্য প্রচুর পরিমানে লাইকোপিনের যোগান দিয়ে থাকে। তিনি বলেন, ‘মজার বিষয় হল, আমরা পর্যবেক্ষণ করে দেখেছি, পরিশোধিত লাইকোপিনের চেয়ে টমেটো গুঁড়ো লিভার ক্যান্সার নিরাময়ে বেশি কর্যকর। কারণ, টমেটোতে ভিটামিন-ই, ভিটামিন-সি, মিনারেলস, ফেনোলিক কম্পাউন্ড এবং ডায়েটারি ফাইবার থাকে।’

এছাড়া টমেটো গুঁড়ো খাবার হিসেবে গ্রহণের ফলে উপকারি মাইক্রোবাইয়োটার বৈচিত্র ও উন্নতি আসে এবং প্রদাহের সাথে সম্পৃক্ত কিছু ব্যাক্টেরিয়ার অতিবৃদ্ধি রোধ হয়।

অন্যান্য ফল, যেমন, পেয়ারা, তরমুজ, জাম্বুরা, পেঁপে প্রভৃতি ফলের মধ্যেও লাইকোপিন থাকে।
কিন্তু টমেটোর তুলনায় তাতে থাকা লাইকোপিনের পরিমান খুবই কম। টমেটো ও টমেটো জাতীয় খাবার লিভার ক্যান্সার ছাড়াও কার্ডিওভেস্কুলার রোগ, অস্টেওপরোসিস, ডায়াবেটিস, এবং অন্যান্য ক্যান্সার, প্রোস্টেট, লাঞ্জ, ব্র্যাস্ট এবং কোলোন ক্যান্সারের মতো রোগ প্রতিরোধে সহায়তা করে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর