× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২০ মার্চ ২০১৯, বুধবার

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মামলা করলো হুয়াওয়ে

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৭ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, ১১:০৩

যুক্তরাষ্ট্র সরকারের বিরুদ্ধে এবার মামলা করেছে চীনের প্রযুক্তি বিষয়ক জায়ান্ট প্রতিষ্ঠান হুয়াওয়ে। যুক্তরাষ্ট্র সরকার তার বিভিন্ন এজেন্সিকে হুয়াওয়ের পণ্য ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছে। এর বিরুদ্ধে টেক্সাসের ফেডারেল কোর্টে করা হয়েছে ওই মামলা। এতে বলা হয়েছে, যে কারণে ওই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে তার স্বপক্ষে কোনো প্রমাণ দিতে ব্যর্থ হয়েছে যুক্তরাষ্ট্র। এ ছাড়া চীন সরকারের সঙ্গে কোম্পানিটির যোগসূত্র থাকার যে অভিযোগ আছে তাও অস্বীকার করা হয়েছে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।
উল্লেখ্য, জাতীয় নিরাপত্তা নিয়ে উদ্বেগের ভিত্তিতে হুয়াওয়ের পণ্য ব্যবহারে নিধিনিষেধ দিয়েছে যুক্তরাষ্ট্র।

বিশ্বের দ্বিতীয় সর্ববৃহৎ টেলিযোগাযোগ সরঞ্জাম ও সেবা সরবরাহকারী প্রতিষ্ঠান হুয়াওয়ে।
যুক্তরাষ্ট্র অভিযোগ করেছে, এসব পণ্যের মাধ্যমে বিশেষ করে হুয়াওয়ে আইফোনের মাধ্যমে বিশ্বের গুরুত্বপূর্ণ ব্যক্তি বা রাষ্ট্রের বিরুদ্ধে গোয়েন্দাগিরিতে সহায়তা করছে চীন সরকারকে। এমন অভিযোগ হুয়াওয়ে বার বার অস্বীকার করে আসছে।
গত কয়েক মাসের এমন অভিযোগের পর কোম্পানিটি বড় ধরনের চ্যালেঞ্জ জানিয়ে এই মামলা করলো। হুয়াওয়ের রোটেটিং চেয়ারম্যান গুও পিং বলেছেন, হুয়াওয়ের পণ্য কেন বর্জনের সিদ্ধান্ত নেয়া হয়েছে সে বিষয়ে প্রমাণ দিতে ব্যর্থ হয়েছে যুক্তরাষ্ট্র কংগ্রেস। তাই আমরা শেষ ও উপযুক্ত ব্যবস্থা হিসেবে এই আইনি অ্যাকশনে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর