× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৩ জুলাই ২০১৯, মঙ্গলবার

ভারতে লিঙ্গ ভেদে বেতন বৈষম্য প্রকট

ভারত

কলকাতা প্রতিনিধি | ৮ মার্চ ২০১৯, শুক্রবার, ১২:৩১

বিশ্বের সঙ্গে সঙ্গে ভারত জুড়ে সরকারি ও বেসরকারি স্তরে পালিত হচ্ছে নারী দিবস। চলছে নারীদের ক্ষমতায়ন নিয়ে নানা আলোচনা। কিন্তু বাস্তব হল, ভারতে এখনও লিঙ্গভেদে বেতন বৈষম্য খুবই প্রকট। মনস্টার স্যালারি ইনডেক্স সার্ভের সাম্প্রতিক রিপোর্টে বলা হয়েছে, কর্মক্ষেত্রে পুরুষেরা নারীদের থেকে ১৯ শতাংশ বেশি বেতন পেয়ে থাকেন। এই রিপোর্ট অনুসারে, প্রতি ঘণ্টা কাজ করার জন্য মহিলারা ১৯৬.৩০ রুপি পেলেও, পুরুষরা একই কাজ করে ১৯ শতাংশ বেশি পান অর্থাৎ তারা পান ২৪২.৪৯ রুপি। অবশ্য এ বছর এই ফারাকটা ১ শতাংশ কমেছে। আগের বছরে নারী-পুরুষের মধ্যে বেতনের ফারাক ছিল ২০ শতাংশ।

এই সমীক্ষা করতে গিয়ে সমীক্ষকরা দেখেছেন, অর্ধ-শিক্ষিত (সেমি-স্কিলড) কর্মীদের মধ্যে লিঙ্গ ভেদে বেতনে কোনও ফারাক তেমন নজরে না এলেও, দক্ষ কর্মীদের (স্কিলড) ক্ষেত্রে এই ফারাকটা প্রকট ভাবে বর্তমান।
অতি দক্ষ (হাইলি স্কিলড) কর্মীদের ক্ষেত্রে পুরুষকর্মীরা মহিলাদের ৩০ শতাংশের বেশি বেতন পেতে দেখা গিয়েছে। অবশ্য সমীক্ষায় দেখা গিয়েছে, মহিলাদের চেয়ে পুরুষরা চাকরির অভিজ্ঞতায় এগিয়ে থাকছে । ১০ বছর বা তার বেশি অভিজ্ঞতা থাকলে বেতন ১০ শতাংশ বেশি পাচ্ছে পুরুষরা। পেশাগত ভিত্তিতে এই লিঙ্গ বৈষম্য বিশ্লেষন করে দেখা গিয়েছে, তথ্য প্রযুক্তি ক্ষেত্রে বেতনের ফারাক সবচেয়ে বেশি, প্রায় ২৬ শতাংশ৷ তারপরে  রয়েছে নির্মাণ ও স্বাস্থ্য পরিষেবা ক্ষেত্র. সেখানে তা যথাক্রমে ২৪ শতাংশ এবং ২১ শতাংশ। বরং ব্যাংকিং ক্ষেত্রে এই বৈষম্য তুলনায় অনেক কম। লিঙ্গভেগে এই ফারাকটা সেখানে ২ শতাংশের কম।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর