× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার

রাশিয়ায় মিথ্যা সংবাদ প্রতিরোধে ‘দমনমূলক’ আইন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৮ মার্চ ২০১৯, শুক্রবার, ২:১৮

অনলাইন সংবাদ মাধ্যমগুলোর জন্য ‘দমনমূলক’ আইন পাশ করেছে রুশ সরকার। এরমাধ্যমে অনলাইনে কেউ যদি রাষ্ট্রের জন্য অসম্মানজনক তথ্য ও মিথ্যা গুজব ছরানোর চেষ্টা করে তাহলে তাকে অভিযুক্ত ও আইনের আওতায় আনা হবে। মঙ্গলবার ক্রেমলিন নিয়ন্ত্রিত নিুকক্ষে আনা হয় বিলটি। এতে রাষ্ট্রের বিরুদ্ধে লেখা ও মিথ্যা সংবাদ পরিবেশনের জন্য জরিমানা ও সর্বোচ্চ ১৫ বছর কারাদণ্ডের কথা বলা হয়। জননিরাপত্তার কথা মাথায় রেখেই এমন আইন পাশ করা হয়েছে বলে জানানো হয়েছে। এ খবর দিয়েছে আল-জাজিরা।

এখন এটি উচ্চকক্ষ কর্তৃক অনুমোদনের অপেক্ষায় রয়েছে। এরপর প্রেসিডেন্ট পুতিন এতে সাক্ষর করবেন বলেই মনে করা হচ্ছে। কিন্তু ইতিমধ্যে দেশজুরে এ বিলের বিপক্ষে সমালোচনার ঝড় উঠেছে।
সমালোচকরা বলছেন এর মাধ্যমে ক্রেমলিন ক্ষমতা জোরদারে বিরোধীদের টুটি চেপে ধরতে চাইছে।

দেশটিতে জনপ্রিয় কমিউনিস্ট আইনপ্রনেতা আলেক্সি কুরিন্নাই সাবধান করে বলেছেন, এ আইনের মাধ্যমে সরকার সমালোচকদের দমন করার চেষ্টা করবে। তিনি বলেন, নিজেদেরকে জিজ্ঞেস করুন, কেনো মানুষ তথাকথিত গুজবে বিশ্বাস করবে? কারণ, তারা সরকারকে বিশ্বাস করে না। সরকার নিজেই মিথ্যা বলে আসছে। কিন্তু এসব মিথ্যা কখনো বিচারের মুখোমুখি হবে না। এছাড়া অন্যান্য বিরোধীদলগুলোও এ আইনের বিরুদ্ধে প্রচারণা চালাচ্ছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর