× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৪ মে ২০১৯, শুক্রবার

‘শামীমার প্রতি সহানুভূতি দেখিয়ে তাকে গ্রহণ করা উচিত বাংলাদেশের’

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১০ মার্চ ২০১৯, রবিবার, ১১:৪৮

আইসিস বধু হিসেবে পরিচিত শামীমা বেগমের প্রতি সহানুভূতি দেখানোর জন্য বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়েছেন বৃটেনের একজন সিনিয়র মুসলিম নেতা খলিফা মির্জা মাসরুর আহমদ। তিনি একই সঙ্গে শামীমা বেগমকে বাংলাদেশে আশ্রয় দেয়ার দাবি জানিয়েছেন। উল্লেখ্য, খলিফা মির্জা মাসরুর আহমেদ বিশ্বজুড়ে আহমাদি মুসলিম সম্প্রদায়ের প্রতিনিধিত্ব করেন। তিনি দক্ষিণ পশ্চিম লন্ডনের মর্ডেন এলাকায় বাইতুল ফুতুহ মসজিদে ১৬তম বার্ষিক শান্তি সম্মেলনে বক্তব্য রাখছিলেন। এ খবর দিয়েছে অনলাইন ডেইলি মেইল।

মির্জা মাসরুর আহমেদ আরো বলেছেন, শামীমার বৃটিশ নাগরিকত্ব বাতিল করা হয়েছে। তাই তাকে এখন যেকোনো মুসলিম দেশের গ্রহণ করা উচিত। শামীমার নাগরিকত্ব বাতিল করার জন্য তিনি বৃটিশ সরকারকে দায়ী করেন না। তার ভাষায়, শামীমা নিজেকে মুসলিম বলে দাবি করেছেন। তাই একটি মুসলিম দেশের উচিত তার প্রতি সহানুভূতি দেখানো। যদি বৃটিশ সরকার তার নাগরিকত্ব কেড়ে নিয়ে থাকে তাহলে আরেকটি দেশ, যেকোনো মুসলিম দেশের উচিত তাকে গ্রহণ করা।

মির্জা মাসরুর আহমেদ বলেন, যেহেতু শামীমার পিতামাতা বাংলাদেশী, তাই তাকে নাগরিক হিসেবে গ্রহণ করার প্রথম দায় পড়ে বাংলাদেশের ওপর। এ সময় শামীমাকে তার ডাচ স্বামী ইয়গো রিয়েডিজক নেদারল্যান্ড নেয়ার যে প্রস্তাব দিয়েছেন তা মেনে নিয়ে মির্জা মাসরুর আহমেদ বলেন এটাও একটি সম্ভাব্যতা হতে পারে। কোনো একজন মানুষের নাগরিকত্ব বাতিল করা তখনই শুধু বৈধ হতে পারে যখন তার আরেকটি নাগরিকত্ব থাকে। ধারণা করা হয়, যেহেতু শামীমার পিতামাতা বাংলাদেশী, তাই তিনি বাংলাদেশের নাগরিকত্ব দাবি করতে পারেন। কিন্তু বাংলাদেশ তা জোরালোভাবে প্রত্যাখ্যান করেছে।

উল্লেখ্য, নিউমোনিয়ায় গত বৃহস্পতিবার সিরিয়ার শরণার্থী শিবিরে মারা গেছে শামীমার ৩ সপ্তাহ বয়সী শিশুছেলে জেরাহ। এরপর বৃটেনে তীব্র সমালোচনা শুরু হয়েছে। শামীমার নাগরিকত্ব বাতিল করেছেন বৃটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ। কিন্তু বিরোধী লেবার দলের ছায়া স্বরাষ্ট্রমন্ত্রী ডিয়ানে অ্যাবোট তার এমন সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছেন। তিনি বলেছেন, শামীমার ওই শিশুটির মৃত্যুর জন্য দায়ী বৃটিশ স্বরাষ্ট্রমন্ত্রী। 

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
saiful islam
১১ মার্চ ২০১৯, সোমবার, ৯:১৯

মানবজমিন পত্রিকা কিভাবে একজন ভন্ড মুসলীম নামধারীর (কাফের) এর কথাগুলো মুসলীম নেতার কথা বলে নিউজ করতে পারে !!!

tuhin
১০ মার্চ ২০১৯, রবিবার, ৮:৩৯

আমি মনে করি, কেবল খন্ডাংশ নয় তার সম্পূর্ণ বক্তব্য এখানে তুলে ধরা উচিত ছিল।

মুহাম্মদ আকরামুল ইসল
১০ মার্চ ২০১৯, রবিবার, ৯:৩৪

মানুষ যখন অনুতপ্ত হয় আল্লাহ তখন তাকে ক্ষমা করেন এবং তাকে গ্রহণ করেন- এটিই ইসলামের শিক্ষা আর এটাই তো ইসলামের মাহাত্ম্য। কাজেই মির্যা মাসরুর সাহেব যা বলেছেন তা সঠিক।

মুহিব মাত্তবর
১০ মার্চ ২০১৯, রবিবার, ৭:২৪

Apni biye kore ghore tule nen

abdur razzak sarkar
১০ মার্চ ২০১৯, রবিবার, ৭:৪৯

Mr. Matin is true.

সুলতান
১০ মার্চ ২০১৯, রবিবার, ৬:৪৩

আপনি মিঃ সাদিক আলী বা বৃটিশ রানির কাছে এ অনুরোধ করেন না কেন? বা বৃটিশ প্রধানমন্ত্রীর নিকট। অথবা ইউরোপীয় পার্লামেন্টে। আপনাদেরকে তো ওরা অনেক ভাল বাসে।

MD. KAMARUDDIN HELAL
১০ মার্চ ২০১৯, রবিবার, ৭:২৮

গোল্ড মেডেল অথবা মিলিয়ন পাউন্ড নিয়ে গেলে ব্রিটিশ নাগরিক আর কোন ভুল করলে নাগরিকত্ব বাদ এটাতো হতে পারেনা | সে বিচার মেনে নিতে রাজি তাই তাকে সেখানে নিয়েই বিচার করতে পারে বাংলাদেশ কেন তাকে গ্রহণ করবে ? সে তো কখনোই বাংলাদেশের প্রতি আনুগত্য প্রকাশ করেনি| তার যদি এটি বিয়ে করার শখ ছিল তো বাংলাদেশের একটি ছেলেকেতো বিয়ে করতে পারতো !

আহমদ তবশির চৌধুরী
১০ মার্চ ২০১৯, রবিবার, ৬:২৬

Peace Symposium এর মূল বক্তব্যে এমনটি নেই। সেখানে বিশ্বশান্তি বিষয়ে হযরত মির্যা মাসরূর আহমদ অনেক গুরুত্বপূর্ণ বক্তব্য রেখেছেন। দয়া করে পুরো অনুষ্ঠানটি দেখুন । না জেনে মনগড়া মন্তব্য থেকে বিরত থাকুন। https://youtu.be/fz12iq3k6jg

শহীদ
১০ মার্চ ২০১৯, রবিবার, ৭:১৩

এত মহব্বত হলে তুমি নাও।

Yeakub
১০ মার্চ ২০১৯, রবিবার, ৫:৩৮

@ write how you can I believe this news that Hazrat Mirza Mashroor Ahmad Khalifatul Masih said his peace symposium lecture this kind of topic? If you have any live video or audio from peace symposium please provide in online news paper. Otherwise don't post any kind of false news.

Imran
১০ মার্চ ২০১৯, রবিবার, ৬:৩৬

Busted he is. Non believer (Kafeer) kadiani. He busted advise us what to do

Tiplu
১০ মার্চ ২০১৯, রবিবার, ৪:৪০

এমনিতেই আবর্জনায় ঠাসা এদেশ, আরও ঢুকানোর পায়তারা

Sabbir ahmad muttaki
১০ মার্চ ২০১৯, রবিবার, ২:২৫

Mirza Masroor Ahmad (aba) advised very good and initiative.

Matin
৯ মার্চ ২০১৯, শনিবার, ১১:৪১

Why not in Britain ??

অন্যান্য খবর