× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৩ জুলাই ২০১৯, মঙ্গলবার
ভারতে লোকসভা নির্বাচন

ভোট শুরু ১১ এপ্রিল, ফল ঘোষণা ২৩ মে

ভারত

কলকাতা প্রতিনিধি | ১০ মার্চ ২০১৯, রবিবার, ৭:২৫

আগামী ১১ ই এপ্রিল ভারতে আসন্ন লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ শুরু হবে। এরপর আরও ছয় ধাপে এপ্রিল ও মে মাস জুড়ে হবে এবারের লোকসভা নির্বাচন। মোট সাত ধাপে এপ্রিল ও মে মাসের সাতটি দিনে লোকসভার মোট ৫৪৩টি আসনের ভোটগ্রহণ হবে। প্রথম দফার নির্বাচন ২০টি রাজ্যের ৯১টি আসনে হবে ১১এপ্রিল।

দ্বিতীয় দফায় ১৩টি রাজ্যের ৯৭টি আসনে ১৮ এপ্রিল, তৃতীয দফায় ১৪টি রাজ্যের ১১৫টি আসনে ২৩ এপ্রিল, চতুর্থ দফায় ৯টি রাজ্যের ৭১টি আসনে ২৯ এপ্রিল, পঞ্চম দফায় ৭টি রাজ্যের ৫১টি আসনে ৬ মে, ষষ্ট দফায় ৭টি রাজ্যের ৫৯টি আসনে) ১২ মে এবং সপ্তম ও শেষ দফায় ৮টি রাজ্যের ৫৯টি আসনে ১৯ মে নির্বাচন অনুষ্টিত হবে। আর ফল ঘোষনা করা হবে ২৩ মে।

নির্বাচন হওয়ার পর আগামী ২৩ মে ভোটের ফল ঘোষণা করা হবে। দেশজুড়ে লোকসভা নির্বাচনের পাশাপাশি অন্ধ্রপ্রদেশ, সিকিম, অরুণাচল প্রদেশ ও ওডিশা রাজ্যের বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ হবে। তবে জম্মু ও কাশ্মীরে এখনই বিধানসভা নির্বাচন হবে না বলে কমিশন জানিয়েছে।

রোববার স্থানীয় সময় বিকাল পাঁচটায় সংবাদ সম্মেলনে দিল্লির বিজ্ঞান ভবনে ভারতের প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) সুনীল অরোরা নির্বাচনের তফসিল ঘোষণা করেন।
প্রায় ৯০ কোটি ভোটার লোকসভা এবারের নির্বাচনে ভোট দেবেন। এরই মধ্যে নির্বাচন কমিশনের কেন্দ্রীয় কর্মকর্তারা বিভিন্ন রাজ্যের নির্বাচনী কর্মকর্তাদের সঙ্গে কাজ করা শুরু করে দিয়েছেন।

এদিকে এরই মধ্যে নির্বাচন কমিশনের বিরুদ্ধে তফসিল ঘোষণায় অযথা দেরি করার অভিযোগ এনেছে কংগ্রেস। বর্তমান লোকসভার মেয়াদ ৩ জুন পর্যন্ত। সেই হিসেবে সংবিধান অনুযায়ী, এই সময়ের মধ্যেই নতুন সরকারকে শপথ নিতে হবে। কংগ্রেসের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে নির্বাচনের দিনক্ষণ ঘোষণা নিয়ে কমিশন টালবাহানা করছে।

শেষ মুহূর্তে কয়েকটি উন্নয়নমূলক প্রকল্প ঘোষণার জন্য বাড়তি সময় দেওয়া হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকারকে। তবে নির্বাচন কমিশন এই অভিযোগ উড়িয়ে দিয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর