× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২০ মার্চ ২০১৯, বুধবার

৯ দফা দাবিতে খুলনায় পাটকল শ্রমিকদের বিক্ষোভ

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, খুলনা থেকে | ১১ মার্চ ২০১৯, সোমবার, ৯:০৫

খুলনা-যশোর অঞ্চলের নয় রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকরা নয় দফা দাবিতে বিক্ষোভ করেছে। রোববার সকাল ১০টায় নগরীর খালিশপুর-নতুন রাস্তায় লাল পতাকা বিক্ষোভ মিছিল অংশ নেন হাজারো শ্রমিক। বিক্ষোভ মিছিল পূর্ব সমাবেশে পাটকলের শ্রমিকরা অবিলম্বে নয় দফা বাস্তবায়নের দাবি জানান। সমাবেশে বক্তব্য রাখেন পাটকল শ্রমিক লীগের কেন্দ্রীয় সভাপতি সরদার মোতাহার উদ্দীন, শ্রমিক লীগ নেতা মুরাদ হোসেন, হেমায়েত উদ্দীন আজাদী ও খলিলুর রহমানসহ পাটকল শ্রমিক সিবিএ-নন সিবিএ নেতারা।
সমাবেশে বক্তারা বলেন, সরকার ঘোষিত জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশন-২০১৫ এর রোয়েদাদসহ উল্লিখিত দাবি এবং সুপারিশ বাস্তবায়ন, অবসরপ্রাপ্ত শ্রমিক কর্মচারীদের পি. এফ. গ্রাচুইটি ও মৃত শ্রমিকের বিমার বকেয়া প্রদান, টার্মিনেশন, বরখাস্ত শ্রমিকদের কাজে পুনঃবহাল, বরখাস্ত শ্রমিক, কর্মচারীদের শ্রম আদালত ও শ্রম ট্রাইব্যুনালে মামলার রায় পাওয়ার পর কর্তৃপক্ষ নিয়োগকৃত আইনজীবী মামলা না চালানোর মতামত দেয়া সত্ত্বেও বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) উচ্চ আদালতে আপিল করায় মিলগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ বিষয়ে উভয়পক্ষের মধ্যে নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করা, সিদ্ধান্ত অনুযায়ী শ্রমিক-কর্মচারীদের নিয়োগ ও স্থায়ী করা, পাট মওসুমে পাটক্রয়ের অর্থ বরাদ্দ, উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে মিলগুলোকে পর্যায়ক্রমে বিএমআরই করাসহ নয় দফা বাস্তবায়নের দাবি জানান।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর