× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৪ মার্চ ২০১৯, রবিবার

নগর পিতা নয়, সেবক হতে চাই: আতিকুল

এক্সক্লুসিভ

স্টাফ রিপোর্টার | ১১ মার্চ ২০১৯, সোমবার, ৯:৪১

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) নব-নির্বাচিত মেয়র আতিকুল ইসলাম বলেছেন, পরিষ্কার-পরিচ্ছন্ন ঢাকা শহর উপহার দিতে প্রয়োজনে একজন সাধারণ দিনমজুর বা কামলার মতো কাজ করবো। আমি নগর পিতা নয়, নগরের সেবক হতে চাই। এজন্য ‘কামলা’ বা ‘যোগাইল’ হতেও তার কোনো আপত্তি নেই। এছাড়া নগরবাসীর সেবায় প্রটোকল ভেঙে তিনি কাজ করতে চান। গতকাল বিকালে গুলশানে নগর ভবনে মেয়র হিসেবে প্রথম দিনের কর্মদিবস শেষে সাংবাদিকদের মুখোমুখি হন। এ সময় তিনি তার ভবিষ্যৎ কর্মপরিকল্পনা সম্পর্কে সাংবাদিকদের অবহিত করে বলেন, মেয়র হিসেবে দায়িত্ব অনেক, অনেক কাজ। আমি আমার কাজকে তিনটি ভাগে বিভক্ত করেছি। স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি।
আজকে ‘স্বল্পমেয়াদি’ পরিকল্পনা অবহিত করলাম। এটা দ্রুত সময়ের মধ্যে আমরা বাস্তবায়ন করবো। বেশি ভোগান্তির সমস্যাগুলো দ্রুত সমাধানে কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে। তবে নগরীর জলাবদ্ধতা সমস্যা দ্রুত সমাধান সম্ভব নয়। এটি যাতে সহনীয় মাত্রায় থাকে সেজন্য প্রয়োজনীয় আলোচনা করেছি, কাজ শুরু হয়ে যাবে।
ডিএনসিসি মেয়র বলেন, এই মাসের মধ্যে ডিএনসিসি এলাকার দেয়ালে সকল প্রকার লিখন অপসারণ করতে হবে। এছাড়া ব্যানার, ফেস্টুন, পোস্টার ও বিল-বোর্ড সরিয়ে ফেলতে হবে। ১লা এপ্রিল থেকে ডিএনসিসি এগুলো অপসারণ করবে। এছাড়া যারা ঢাকাকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখবে না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিবে করপোরেশন। আতিকুল ইসলাম বলেন, ডিএনসিসি এলাকার প্রত্যেকটি দোকানে একটি করে ময়লার ঝুড়ি এবং দুটি করে ফুল অথবা ফলের টব রাখতে হবে। এটা তাদের কাছে অনুরোধ এবং নির্দেশনা। যারা এটা করবে তাদের সম্মাননা দেয়া হবে। আর যারা মানবে না তাদের বিরুদ্ধে ডিএনসিসি ব্যবস্থা নিবে। এ ছাড়া বাসার ছাদে, বারান্দায় যারা ফুল-ফলের বাগান ও কৃষি করবেন তাদেরকে চিহ্নিত করে বিশেষ কর অবকাশ সুবিধা দেয়া হবে। নতুন মেয়র বলেন, বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে ১৭ই মার্চ ডিএনসিসির পাঁচটি অঞ্চলে শিক্ষার্থীদের অংশগ্রহণে পরিচ্ছন্নতা বিষয়ক ক্যাম্পেইন ‘লাভ ঢাকা’ শুরু হবে। বর্জ্য বোঝা নয়, সম্পদে পরিণত করতে কাজ শুরু করা হবে। এ ছাড়া নগরবাসী সমস্যা জানতে হটলাইন চালু করা হচ্ছে। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ডিএনসিসি সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জাকির, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল জুবায়ের সালেহীন, জনসংযোগ কর্মকর্তা এসএম মামুনসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর